আন্তর্জাতিক কার্টুন প্রতিযোগিতা এবং প্রদর্শনী, নরওয়ে

বিষয়বস্তুঃ লিঙ্গ সমতা এবং সমঅধিকার।
লিঙ্গ বৈষম্য একটি  আন্তর্জাতিক সমস্যা, বিশেষ করে অনুন্নত বা স্বল্প উন্নত দেশ সমূহে এই বৈষম্য অধিক লক্ষ্যণীয়। লিঙ্গ সমতা ও সমঅধিকার আদায়ের লক্ষ্যে বিভিন্ন সংগঠন কাজ করে যাচ্ছে। টুনস ম্যাগ তার আপন জায়গা থেকে মানুষের মৌলিক অধিকার এবং সমতা ও সমঅধিকার আদায়ের লক্ষ্যে আন্তর্জাতিক ভাবে কার্টুন প্রদর্শনী ও প্রতিযোগিতার আয়োজন করতে যাচ্ছে। উদ্দেশ্য জাতি ধর্ম বর্ণ নির্বিশেষে, সকল মানুষের  সমতা ও সমঅধিকারকে সমর্থন দেয়া। এই প্রকল্পটি আরিফুর রহমানের একটি উদ্যোগ। তিনি একজন বাংলাদেশী নরওয়েজিয়ান কার্টুনিস্ট। উক্ত প্রদর্শনী সমূহ নরওয়েজিয়ান  কার্টুনস গ্যালারি, নরওয়েতে অনুষ্ঠিত হওয়ার পাশাপাশি এবং ভারতের ব্যাঙ্গালরে, এবং স্লোভাকিয়ার প্রেশভ শহরে অনুষ্ঠিত হবে।

অংশগ্রহণের পুর্বশর্তঃ
১) অংশগ্রহণকারী শিল্পী বিশ্বের যে কোন প্রান্তের ১৩ বছর বয়সী বা তদুর্ধ্ব ব্যক্তি হতে পারবে।
২) কার্টুন টি অবশ্যই নতুন কিংবা পূর্বে অপ্রকাশিত হতে হবে।
৩) জমাকৃত কার্টুন যে কোন রং, সাদাকালো অথবা অন্য কোন স্টাইলে অঙ্কিত হতে পারে।
৪) প্রতিযোগী একাধারে ৫ টি কার্টুন প্রেরণ করতে পারবেন, কিন্তু কোন লেখা থাকলে তা অবশ্যই ইংরেজিতে হতে হবে।
৫) কার্টুনের সাথে শিল্পীর সিভি, ঠিকানা (লেখা অথবা ডক ফরম্যাট) এবং ব্যক্তিগত ছবি নিম্নোক্ত মেইল এড্রেসে পাঠাতে হবে। equality@toonsmag.com
৬) সাইজঃ এ থ্রি, জেপিজি ফরম্যাট, ৩০০ ডিপিআই ফরম্যাট  ।
৭) ডেডলাইনঃ ৩০ সেপ্টেম্বর, ২০১৯

পুরস্কার ও সম্মাননাঃ
প্রথম পুরস্কারঃ ৫০০০ নরওয়েজিয়ান ক্রোনার
দ্বিতীয় পুরস্কারঃ ৩০০০ নরওয়েজিয়ান ক্রোনার
তৃতীয় পুরস্কারঃ ২০০০ নরওয়েজিয়ান ক্রোনার
১০ জন কার্টুনিস্টকে সম্মাননা স্মারক প্রদান করা হবে। এছাড়াও অংশগ্রহণকারী কার্টুনিস্ট যাদের কাজ নরওয়ে, স্লোভাকিয়া এবং ভারতে প্রদর্শিত হবে।  এবং প্রত্যেককেই ডিজিটাল ক্যাটালগ ও  সার্টিফিকেট প্রদান করা হবে।

বিচারক কমিটিঃ
১০ সদস্যে গঠিত বিচারক কমিটি কার্টুন নির্বাচনের দায়িত্বে থাকবে। শীঘ্রই বিচারকদের নাম প্রকাশ পাবে www.toonsmag.com এ।
জুরি বোর্ডের সদস্যরা শুধু প্রদর্শনীতে অংশ নিতে পারবে।

প্রদর্শনীঃ
নির্বাচিত কার্টুনগুলো নরওয়ে ভারত এবং অন্যান্য কয়েকটি দেশেও প্রদর্শনী করা হবে। এগুলোকে প্রচারণার উদ্দেশ্যেও ব্যাবহার করা হবে (প্রিন্টিং,প্রদর্শনী, ওয়েবসাইট, পত্রিকা,অনলাইন এবং ইলেকট্রনিক মিডিয়া,ক্যাটালগ, পোস্টার ও আমন্ত্রণ পত্র)। প্রতিযোগিতার ফলাফল টুনস ম্যাগের হোমপেজে ও সামাজিক মাধ্যমগুলোতে প্রকাশ করা হবে।

প্রদর্শনী উদ্বোধনীঃ
প্রতিযোগিতার পর আমরা প্রদর্শনীর উদ্বোধনীর সময় ও তারিখ ঘোষণা করা হবে।

আরও তথ্যের জন্য www.toonsmag.com ভিসিট  করুন এবং কোন প্রশ্ন থাকলে যোগাযোগ করুন। এটা শুধুমাত্র একটি কার্টুন প্রতিযোগিতা ও প্রদর্শনী নয়। লিঙ্গসমতা ও সম অধিকার প্রতিষ্ঠার লক্ষ্যে এটি একটি বিশ্বব্যাপী পদক্ষেপ। আমরা বিশ্বাস করি সব মানুষ জন্মগতভাবে স্বাধীন এবং মর্যাদা ও অধিকারে সমান।

আপনাদের সহযোগিতা এবং অংশগ্রহন আমাদের কাম্য। অপনারা যদি উক্ত কার্টুন প্রদর্শনীর আয়োজক হিসেবে অবদান রাখতে চান তাহলে অনুগ্রহপূর্বক যোগাযোগ করুন ।

এই বিভাগে আরো আছে

সংবাদ 2269126232993511927

একটি মন্তব্য পোস্ট করুন

সঙ্গে থাকুন

জনপ্রিয়

সাম্প্রতিক

নেটয়ার্ক

  • ফেসবুকে অনুসরণ করুন

    আঁকা-আঁকি আহ্ববান

    আপনার আঁকা, মজার মজার লেখা, ছবি আঁকার কলা-কৌশল, শিল্পীর জীবনী, প্রবন্ধ, চিত্রাঙ্কন প্রতিযোগিতা অথবা প্রদর্শনীর সংবাদ টুনস ম্যাগে ছাপাতে চাইলে পাঠিয়ে দিন। আমাদের ইমেইল করুন- bangla@toonsmag.com এই ঠিকানায়।

    সহায়তা করুন

    item