তদবির!

বিডি.টুনসম্যাগ.কম তদবিরে কি না হয়!  চাকরী-বাকরী, বদলী-ফদলী - ভর্তি-টর্তি এইসব নানা বিষয়ে তদবির ছাড়া কোন কাজ হয়না আজকাল- আরোও কি কি বিষ...

বিডি.টুনসম্যাগ.কম

তদবিরে কি না হয়!  চাকরী-বাকরী, বদলী-ফদলী - ভর্তি-টর্তি এইসব নানা বিষয়ে তদবির ছাড়া কোন কাজ হয়না আজকাল- আরোও কি কি বিষয়ে আমরা তদবির করতে পারি একটু দেখে নেন। লিখেছেন- ঈপ্সিতা চৌধুরী  

প্রেমের ব্যাপারে তদবির- মজনুর মর্জিনাকে বা মর্জিনার মজনুকে যদি ভালো লাগে, কিন্তু তাদের প্রেমের ফাঁদে কোন ভাবেই ফেলাইতে পারছেন না তখন শেষ চেষ্টার এক চেষ্টা করতে পারেন তা হলো তদবির- তদবিরে আজকাল অনেক কিছুই হয়, শুধু তদবিরটা জায়গা মত এবং ঠিকভাবে করতে হয়। প্রথমেই মজনু/মর্জিনা প্রেমের জন্য দুজনের বন্ধু মহলকে বাগে আনুন, এরপর দুজনের ভাই-বোন থাকলে সেগুলারে পটাইয়া নিজের দলে আনুন, এরপর এইসব দল নিয়ে এদের মাধ্যমে একের পর এক মজনু/মর্জিনাকে প্রেমের অফার পাঠাতে থাকুন, প্রেমের ব্যাপারে সিদ্ধান্ত নিতে বলুন সাথে গিফট আইটেম যেন অবশ্যই থাকে, চাইনিজে যাওয়া। বলা যায়না- এইসব দিয়ে এবং বন্ধু-বান্ধবীর বা ভাই-বোনের মাধ্যমে দুজনের প্রেম হয়ও যেতে পারে।

পরকীয়ার তদবির- একটু-আধটু পরকীয়া না করলে, অফিসের সুন্দরী ওর বান্দরী কলিগের সাথে পিটিস-পাটুস না করলে কিংবা বাসার কাজের বুযার সাথে একটু খুনসুটি না করলে অনেক পুরুষের ভালো লাগে না। কিন্তু এটাতে সুবিধা করা মোটেও সহজ নয়। দরকার তদবিরের। এই তদবিরে ছলে - বলে-কলাকৌশলে, চাতুরী দিয়ে তাদের বাগে আনতে হবে। তা না হলে তদবিরে আপনার নিজেরই অফিসের বাইরে অথবা ঘরের বাইরে স্থান হবে চিরকালের জন্যে! তখন আমার দোষ দিতে পারবেন না।

বেকাররা ঘরজামাইয়ের জন্যে তদবির করতে পারেন-  চাকরী সোনার হরিনের পিছনে ঘুরঘুর না করে, এবং কেউ করবেনা বা বিয়ে হবেনা এই অশা যদি বাদ দিয়ে থাকেন, এবং ঘরজামাই থাকার কথা ভাবেন, তাহলে বিনা শর্তে যে মেয়ের বাড়ী আছে, গাড়ী আছে, কিন্তু বিয়ে হয় নাই, সেই মেয়ের বাবার পেছনে ঘোরাঘুরি করেন, উনি বাজারে বের হলে আঙ্কেল বাজারের ব্যাগটা আমাকে দিন, তারপর আঙ্কেল আমি এইটা করে দিচ্ছি, ওইটা করে দিচ্ছি, আঙ্কেল অপনি এইটা, সেইটা মানে যত পারেন ভুংভাং দিয়ে আঙ্কেলের হৃদয়ের একদম কাছাকাছি চলে যান, দেখবেন, আঙ্কেল আপনাকে তার ঘরজামাই করে রাখার কথা ভাবতেও পারে।

স্বামী -স্ত্রীর সাথে ঝগড়া/বাজার না করা/রিমোট নিয়ে ঝামেলা এড়াতে তদবির করতে পারেন স্বয়ং তার কাছেই, অ্যাই শুনছো তোমার জন্যে এটা এনেছি, ওটা এনেছি, তোমার বাপের বাড়ীর জন্যে এই জিনিসটা দেখে এসছি, তুমি কত্ত ভালো ময়নাপাখি, জানপাখি আমার, আমি তোমাকে কত্ত ভালোবাসি, চলো মিলেমিশে টিভি দেখি, বা আজকে না সোনামনি কালকে বাজার করবো, আজ একটু ঘুমাই,বিকেলে মার্কেটে নিয়ে যাবো, এই রকম নানা কথার ফুলঝুড়ি দিয়ে মানে তদবির করে তার মন ভোলাতে পারেন। স্ত্রী এই তদবিরে গলতেও পারে, আর যদি না গলে তাহলে এক বালতি পানি মাথায় ঢেলে দিয়েন কিন্তু আমাকে বকা দিয়েন না, সুবুদ্ধি দেয়ার জন্যে!

 
সন্তান- বাবা-মায়ের কাছ থকে বেশি বেশি করে পকেট খরচ নেয়ার জন্যে-তাদেরকে দেখিয়ে দেখিয়ে কয়েকদিন সারাক্ষন বই নিয়ে পড়ে থাকুন, লেখালেখি করুন, হ্যাঁ দোস্ত ঐ নোটটা লাগবে,ওকে আজই জোগার করবো, অব্বু-আম্মুর পা টিপে দিন, হাতের সব কাজগুলো করে দিন, ফাই-ফরমাইশ খাটুন, আব্বু তুমি কত্ত ভালো, ইস! অম্মু তোমার মত আম্মুই হয়না, ব্যাস এইরকম সরাসরি তদবির করুন, কাজ হয়েও যেতে পারে, কিন্তু আব্বু-আম্মু যদি আপনার ফন্দি ধরে ফেলে, আপনাকে ধোলাইখালে নিয়ে গিয়ে ধোলাই দেয় তাহলে আমার দোষ নাই।

লেখক লেখা ছাপানোর জন্যে- লেখা ছাপানোর জন্যে সবাই না কি তেল দেয় বিঃসঃ কে, গুটিকয়েক লেখক ছাড়া, তাই তারা মানে যারা তেল দেয় তারা এখন থেকে তেল না দিয়ে তদবিরে যাবেন, প্রথমে ভাবি/গার্লফ্রেন্ড এর জন্যে বিঃসঃ কে সুন্দর সুন্দর কিছু গিফট দিন, কিংবা বিঃসঃ কে এইটা সেইটা দিন, মানে গিফট আর কি, বিঃসঃ এর বাবা-মায়ের জন্যে কিছু কিনে দিন, দেখবেন বিঃসঃ  এতে গলে গলগল করে আপনার লেখা পত্রিকায় ছাপিয়ে দিবে, আর যদি না ছাপিয়ে আপনাকে বহিস্কার করে তাহলে এর দ্বায়ভার আমি নিতে পারবো না।

এই বিভাগে আরো আছে

রম্য গল্প 4415350147409951682

একটি মন্তব্য পোস্ট করুন

সঙ্গে থাকুন

জনপ্রিয়

সাম্প্রতিক

নেটয়ার্ক

  • বিজ্ঞাপন

     vm

    আঁকা-আঁকি আহ্ববান

    আপনার আঁকা, মজার মজার লেখা, ছবি আঁকার কলা-কৌশল, শিল্পীর জীবনী, প্রবন্ধ, চিত্রাঙ্কন প্রতিযোগিতা অথবা প্রদর্শনীর সংবাদ টুনস ম্যাগে ছাপাতে চাইলে পাঠিয়ে দিন। আমাদের ইমেইল করুন- bangla@toonsmag.com এই ঠিকানায়।

    সহায়তা করুন

    item