ছবি আঁকার জিনিসপত্তর

ছবি আঁকার জিনিসপত্তর  বাচ্চাদের প্রয়োজনে কিংবা আনন্দদানের জন্য হোক এখন প্রায় সব মা-বাবাই চান তাদের বাচ্চারা যেনো ছবি আঁকে। চারুকলার ...

ছবি আঁকার জিনিসপত্তর 



বাচ্চাদের প্রয়োজনে কিংবা আনন্দদানের জন্য হোক এখন প্রায় সব মা-বাবাই চান তাদের বাচ্চারা যেনো ছবি আঁকে। চারুকলার শিক্ষার্থীরা ছাড়াও শৌখিন শিল্পীরা বিভিন্ন সময় ছবি এঁকে থাকেন, পেন্টিংয়ের পূর্বশর্ত যেমন ড্রইং, তেমনি ছবি আঁকার জন্য প্রয়োজনীয় উপকরণ। ছবি আঁকার উপকরণগুলো কী কী, এসব কোথায় কোথায় পাওয়া যায় তার দামই বা কেমন আসুন সে সম্পর্কে জেনে নেওয়া যাক।

ছবি আঁকতে গেলে আপনাকে উপকরণের উপর নির্ভর করতে হবে। আপনি যদি জলরঙের ছবি আঁকেন তাহলে কাগজ, বোর্ড, জলরঙ, পানি, তুলি ইত্যাদি লাগবে। আর যদি তেলরঙে ছবি আঁকবেন বলে আপনি মনস্থির করেন তাহলে, ক্যানভাস, তেল, তুলি ইত্যাদির প্রয়োজন হবে।

উপকরণের দাম
বাংলাদেশী ৬ ফুটের ইজেল সর্বনিম্ন ৩৬০-৪০০ টাকা, ৫ ফুটের ৩২০ থেকে ৩৫০ টাকা, ৪ ফুটের ২৭০ থেকে ৩০০ টাকা। এছাড়াও কোরিয়ান কাঠের ইজেল পাবেন ৬০০-১০০০ টাকায়, স্টিলের ইজেল ২৫০০-৩০০০ টাকা, বিভিন্ন সাইজের ক্যানভাস ৪০-২৫০ টাকা, তেলরঙ ২২ এমএলের ১৩ টিউবের একসেট ৫০০-৬০০ টাকা, ৯ এমএলের ১২ টিউবের একসেট ২০০-২৫০ টাকা, ৪৫ এমএল প্রতিটিউব ৪০ টাকা, ১২০ এমএল প্রতি টিউব ২৫০ টাকা, ১৭০ এমএল প্রতিটি টিউব ৩০০ টাকা, তেলরঙের সঙ্গে ব্যবহারের তারপিন প্রতি বোতল ৩০ টাকা, জলরঙ ৫ এমএল ১২ টিউবের সেট ৭৫-৯০ টাকা, ১২ এমএল ২৫০ টাকা, ২২ এমএল প্রতি টিউব ৫০০ টাকা, অ্যাক্রিলিক ১২ টিউবের সেট ২৫০-৫০০ টাকা, রঙপেন্সিল ১২-৪৮ রঙের বক্স পাওয়া যাবে ১০০-৪০০ টাকায়, প্যাস্টেল রঙ ১২-৬০টির বক্স পাবেন ৬০-৪০০ টাকায়, বোর্ড ৩৫-১০০ টাকা, জলরঙের তুলি ১০-১২০ টাকা, তেলরঙের তুলি ১৫-৪৫ টাকা, সাধারণ পেন্সিল (২ঈ, ৪ঈ, ঔঈ) পাবেন ১২-২০ টাকা, পেপার হোল্ডার ২৫০-৩০০ টাকা, রাবার ৪-২৫ টাকা, পেন্সিল শার্পনার ৫-৩০০ টাকা, এনর্টি কাটার ২৫-১৫০ টাকা, স্কেচ খাতা ৪৫-১৩০ টাকা, জলরঙের প্লেট ৫০-৭০ টাকা, ক্লিপ ৩-১০ টাকা, কার্টিজ পেপার প্রতি দিস্তা ৮০-১০০ টাকা।

কোথায় পাওয়া যাবে?
যেকোন স্টেশনারির দোকানে খোঁজ নিলেই আপনি আপনার কাঙিক্ষত উপকরণটি পেয়ে যাবেন, তবে এসবের জন্য সবচেয়ে ভালো হলো নিউমার্কেট। অন্য কোথাও প্রয়োজনীয় সবকিছু আপনি নাও পেতে পারেন। নিউমার্কেটে বেশ ভালো কয়েকটি স্টেশনারি দোকান আছে। এছাড়াও শাহবাগ আজিজ সুপার মার্কেট, গাউছিয়া, নীলক্ষেতের বাবুপুরা ও গাউসুল আজম মার্কেট, ফার্মগেট, ধানমন্ডি, গুলশান, বনানীর বিভিন্ন স্টেশনারির দোকানে পাওয়া যাবে।

এই বিভাগে আরো আছে

প্রবন্ধ 3529174580308716520

একটি মন্তব্য পোস্ট করুন

সঙ্গে থাকুন

জনপ্রিয়

সাম্প্রতিক

বৈশিষ্ট্যযুক্ত

বিশ্বসেরা ১০ কার্টুনিস্ট

শিল্পী রফিকুননবী সাধারণ মানুষের কাছে যতটা না তার ফাইন আর্টসের জন্য পরিচিত, তার চেয়ে অনেক বেশি জনপ্রিয় তার ‘টোকাই’ কার্টুন চরিত্রের জন্য। এ ...

-

  • ফেসবুকে অনুসরণ করুন

    আঁকা-আঁকি আহ্ববান

    আপনার আঁকা, মজার মজার লেখা, ছবি আঁকার কলা-কৌশল, শিল্পীর জীবনী, প্রবন্ধ, চিত্রাঙ্কন প্রতিযোগিতা অথবা প্রদর্শনীর সংবাদ টুনস ম্যাগে ছাপাতে চাইলে পাঠিয়ে দিন। আমাদের ইমেইল করুন- [email protected] এই ঠিকানায়।

    সহায়তা করুন

    item