ছবি এঁকে জাপান জয়

বিডি.টুনসম্যাগ.কম প্রতিবন্ধী চিত্রশিল্পী আরিফুজ্জামান সাখির এই ছবিটি এশিয়া মহাদেশের ২২২টি চিত্রকর্মের মধ্যে প্রথমস্থান অর্জন করেছে / ছবি...

বিডি.টুনসম্যাগ.কম
প্রতিবন্ধী চিত্রশিল্পী আরিফুজ্জামান সাখির এই ছবিটি এশিয়া
মহাদেশের ২২২টি চিত্রকর্মের মধ্যে প্রথমস্থান অর্জন করেছে / ছবি : সংগৃহীত 

জাপান জয় করলেন চিত্রশিল্পী আরিফুজ্জামান সাখি। এশিয়া মহাদেশের বিভিন্ন দেশের প্রতিবন্ধী চিত্রশিল্পীদের অঙ্কিত ২২২টি ছবির মধ্যে বাংলাদেশের চিত্রশিল্পী সাখির ছবিটি প্রথম স্থান অর্জন করেছে। কৃতিত্বের স্মারক হিসেবে নড়াইলের লোহাগড়ার উপজেলার পাঁচুড়িয়া গ্রামের ছেলে সাখি পেয়েছেন ‘মাস্টার ইয়োশিকি চোসা’ পদক। জাপানের স্বনামধন্য চিত্রশিল্পী ‘মাস্টার ইয়োশিকি চোসা’র নামে প্রবর্তিত পদক ছাড়াও পেয়েছেন সম্মাননাপত্র ও জাপান সরকারের মন্ত্রী ও পদস্থ কর্মকর্তাদের বাণী সংবলিত স্মারকগ্রন্থ।

বাংলাদেশ প্রতিবন্ধী কল্যাণ সমিতির (বিপিকেএস) মাধ্যমে জাপানের রাজধানী টোকিওতে এশিয়া প্যারা আর্ট-২০১৩ চিত্র প্রতিযোগিতায় অংশগ্রহণের সুযোগ পান সাখি। ‘মুড অব আর্টিস্ট এস এম সুলতান’ শিরোনামে পেনস্কেচে অঙ্কিত ছবিটি বাংলাদেশের গৌরব বয়ে আনে। ২২২টি ছবির মধ্যে শুধু জাপানের শিল্পীদেরই ১১৩টি ছবি ও ১৭টি ক্যালিগ্রাফি রয়েছে। জাপান ছাড়া এশিয়ার অন্যান্য দেশের শিল্পীদের ৮৬টি ছবি ও ছয়টি ক্যালিগ্রাফি প্রদর্শনীতে স্থান পায়। এসব ছবির মধ্যে সাখির ছবিটি প্রথম হওয়ার গৌরব লাভ করে। গত ৯ থেকে ১৩ অক্টোবর জাপানের টোকিও মেট্রোপলিটন থিয়েটারে এসব ছবি প্রদর্শিত হয়।

২০১৩ সালের আগস্টে বাছাই পর্বে ‘মুড অব আর্টিস্ট এস এম সুলতান’ ছবিটির ফটোগ্রাফি প্রথমে জমা দেন। এরপর ২৯ সেপ্টেম্বরে ডাকযোগে মূল ছবি পাঠিয়ে দেন। ডাকমাশুল এক হাজার সাত টাকাও সুবিধাবঞ্চিত এই শিল্পীর কাছে তখন ছিল না। বেসরকারি সংস্থা ‘স্বাবলম্বী’র নির্বাহী পরিচালক কাজী হাফিজুর রহমান এ টাকা দিয়ে সহযোগিতা করেন। গত ২৪ ডিসেম্বর ডাকযোগের মাধ্যমে প্রদর্শিত ছবিসহ (মুড অব আর্টিস্ট এস এম সুলতান) ‘মাস্টার ইয়োশিকি চোসা’ পদক, স্মারকগ্রন্থ ও অন্যান্য কাগজপত্র হাতে পান সাখি। 
এ ব্যাপারে বিপিকেএস’র প্রজেক্ট ডাইরেক্টর সালাউদ্দীন আহমেদ শরীফ বলেন, শুরু থেকেই সাখিকে আমরা সহযোগিতা করেছি। সাখি বাংলাদেশের সুনাম বয়ে এনেছেন, দেশবাসীর মুখ উজ্জ্বল করেছেন। বিশিষ্ট চিত্রশিল্পী বলদেব অধিকারী বলেন, প্রতিবন্ধী হওয়া সত্ত্বেও সাখি চিত্রকর্মের মাধ্যমে যে আবেগ প্রকাশ করেছেন, তা সত্যিই প্রশংসনীয়।  

পাঁচ ভাইবোনের মধ্যে সবার ছোট সাখির বাবা মনিরুজ্জামান মারা গেছেন প্রায় আট বছর আগে। মা ফাতেমা জামান নড়াইলের মির্জাপুরে বসবাস করছেন।

এই বিভাগে আরো আছে

চিত্র শিল্পী 403701092981763325

একটি মন্তব্য পোস্ট করুন

সঙ্গে থাকুন

জনপ্রিয়

সাম্প্রতিক

বৈশিষ্ট্যযুক্ত

বিশ্বসেরা ১০ কার্টুনিস্ট

শিল্পী রফিকুননবী সাধারণ মানুষের কাছে যতটা না তার ফাইন আর্টসের জন্য পরিচিত, তার চেয়ে অনেক বেশি জনপ্রিয় তার ‘টোকাই’ কার্টুন চরিত্রের জন্য। এ ...

-

  • ফেসবুকে অনুসরণ করুন

    আঁকা-আঁকি আহ্ববান

    আপনার আঁকা, মজার মজার লেখা, ছবি আঁকার কলা-কৌশল, শিল্পীর জীবনী, প্রবন্ধ, চিত্রাঙ্কন প্রতিযোগিতা অথবা প্রদর্শনীর সংবাদ টুনস ম্যাগে ছাপাতে চাইলে পাঠিয়ে দিন। আমাদের ইমেইল করুন- [email protected] এই ঠিকানায়।

    সহায়তা করুন

    item