কালিদাস কর্মকারের চিত্রকর্ম প্রদর্শনী 'পাললিক প্রত্যাবর্তন'

বিডি.টুনসম্যাগ.কম শিল্পী কালিদাস কর্মকার/ ছবি : সংগৃহীত  ঢাকা : বাংলাদেশ শিল্পকলা একাডেমির আয়োজনে একাডেমির চিত্রশালার দ্বিতীয় তলার ...

বিডি.টুনসম্যাগ.কম
শিল্পী কালিদাস কর্মকার/ ছবি : সংগৃহীত 

ঢাকা : বাংলাদেশ শিল্পকলা একাডেমির আয়োজনে একাডেমির চিত্রশালার দ্বিতীয় তলার গ্যালারিতে চলছে শিল্পী কালিদাস কর্মকারের ৭০তম একক চিত্রকর্ম প্রদর্শনী 'পাললিক প্রত্যাবর্তন'। 

৪ জানুয়ারি বিকাল ৫টায় এ প্রদর্শনীর উদ্বোধন করেন প্রধানমন্ত্রীর আন্তর্জাতিকবিষয়ক উপদেষ্টা প্রফেসর ড. গওহর রিজভী। উদ্বোধনী অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ এন্টারপ্রাইজ ইনস্টিটিউটের সভাপতি ফারুক সোবহান। শুভেচ্ছা বক্তব্য রাখেন শিল্পী কালিদাস কর্মকার। অনুষ্ঠানে সভাপতিত্ব করবেন বাংলাদেশ শিল্পকলা একাডেমির মহাপরিচালক লিয়াকত আলী লাকী। বাঁশিশিল্পী দিলীপকুমার দাশের রাগিণী শিবুরঞ্জন মাঙ্গলিক সুরের মধ্য দিয়ে উদ্বোধনী অনুষ্ঠানের সূচনা হয়।

প্রদর্শনীতে স্থান পাওয়া শিল্পকর্মগুলো অ্যাক্রিলিক, মিশ্র মাধ্যম, ডিজিটাল লিথোগ্রাফ, ড্রয়িং, মেটাল কোলাজসহ বিভিন্ন মাধ্যমে করা। 

শিল্পী কালিদাস কর্মকার বলেন, আমার ছবি আমার জীবনের ডায়রি। আমি প্রতিদিন যা ভাবি, তা ছবিতে তুলে আনার চেষ্টা করি। এ প্রদর্শনীতে উপস্থাপিত ছবিগুলোর মধ্য দিয়ে আমার একটা জার্নি দেখাতে চেয়েছি, যেখানে আমি সৎ থাকার চেষ্টা করেছি। যে কারণে আমার ছবির রঙ ঝরে পড়ে না।

১৫১টি চিত্রকর্ম নিয়ে আয়োজিত এই প্রদর্শনী চলবে ১৩ জানুয়ারি পর্যন্ত প্রতিদিন সকাল ১১টা থেকে রাত ৮টা।

কালিদাস কর্মকারের জন্ম ১৯৪৬ সালে ফরিদপুরে। তিনি ১৯৬৪ সালে ঢাকা ইনস্টিটিউট অব আর্ট থেকে দুই বছরের কোর্স শেষ করেন। ১৯৬৯ সালে কলকাতার গভর্নমেন্ট কলেজ অব ফাইন আর্টস অ্যান্ড ক্রাফট থেকে প্রথম বিভাগে প্রথম স্থান নিয়ে চারুকলায় স্নাতক ডিগ্রি লাভ করেন। আন্তর্জাতিক দলবদ্ধ প্রদর্শনীতে অংশগ্রহণ করার পাশাপাশি আন্তর্জাতিক সম্মান লাভ করেছেন তিনি।

বাংলাদেশে ছাপচিত্র শিল্পের প্রচার ও প্রসার আন্দোলনে তার ভূমিকা উল্লেখ্যযোগ্য। ভারত ছাড়াও পোল্যান্ড, ফ্রান্স, জাপান, আমেরিকায় আধুনিক শিল্পের বিভিন্ন মাধ্যমে উচ্চতর ফেলোশীপের আওতায় সমকালীন চারুকলা বিষয়ে পরীক্ষা-নীরিক্ষা করেছেন। ১৯৭৬ সাল থেকে কাজ করছেন ফ্রিল্যান্স শিল্পী হিসেবে।

এই বিভাগে আরো আছে

সংবাদ 54028611704267346

একটি মন্তব্য পোস্ট করুন

সঙ্গে থাকুন

জনপ্রিয়

সাম্প্রতিক

বৈশিষ্ট্যযুক্ত

বিশ্বসেরা ১০ কার্টুনিস্ট

শিল্পী রফিকুননবী সাধারণ মানুষের কাছে যতটা না তার ফাইন আর্টসের জন্য পরিচিত, তার চেয়ে অনেক বেশি জনপ্রিয় তার ‘টোকাই’ কার্টুন চরিত্রের জন্য। এ ...

-

  • ফেসবুকে অনুসরণ করুন

    আঁকা-আঁকি আহ্ববান

    আপনার আঁকা, মজার মজার লেখা, ছবি আঁকার কলা-কৌশল, শিল্পীর জীবনী, প্রবন্ধ, চিত্রাঙ্কন প্রতিযোগিতা অথবা প্রদর্শনীর সংবাদ টুনস ম্যাগে ছাপাতে চাইলে পাঠিয়ে দিন। আমাদের ইমেইল করুন- [email protected] এই ঠিকানায়।

    সহায়তা করুন

    item