একুশে গ্রন্থমেলায় শিশুপ্রহর ঘোষণা

বিডি.টুনসম্যাগ.কম ছবি : টুনস ম্যাগ  নিজস্ব সংবাদদাতা :  অভিভাবকসহ শিশুদের স্বাচ্ছন্দে বই কেনার সুবিধার্থে অমর একুশে গ্রন্থমেলায়  শিশ...

বিডি.টুনসম্যাগ.কম
ছবি : টুনস ম্যাগ 

নিজস্ব সংবাদদাতা : অভিভাবকসহ শিশুদের স্বাচ্ছন্দে বই কেনার সুবিধার্থে অমর একুশে গ্রন্থমেলায়  শিশুপ্রহর ঘোষণা করা হয়েছে। আগামী ৬, ৭, ১৩ ও ১৪ ফেব্রুয়ারি এ চারদিন বেলা ১১টা থেকে ২টা পর্যন্ত সময়কালকে শিশুপ্রহর হিসেবে ঘোষণা দেয় বাংলা একাডেমি।

আজ শুক্রবার সকাল সাড়ে ৮টায় বাংলা একাডেমি প্রাঙ্গণে শিশু-কিশোর চিত্রাঙ্কন প্রতিযোগিতা অনুষ্ঠিত হবে। প্রতিযোগিতার উদ্বোধন করবেন শিল্পী হাশেম খান। গতকাল বৃহস্পতিবার পঞ্চম দিনে গ্রন্থমেলায় নতুন বই এসেছে ১৫৪টি এবং মোড়ক উন্মোচন করা  হয়েছে ৪টি নতুন বইয়ের। এ দিন বিকেল ৪টায় গ্রন্থমেলার মূলমঞ্চে অনুষ্ঠিত হয় আচার্য্য সুনীতিকুমার চট্টোপাধ্যায় শীর্ষক আলোচনা অনুষ্ঠান। এতে প্রবন্ধ উপস্থাপন করেন অধ্যাপক গোলাম মুস্তাফা। আলোচনায় অংশ নেন  অধ্যাপক মনসুর মুসা এবং হাকিম আরিফ।

এতে সভাপতিত্ব করেন অধ্যাপক মোহাম্মদ আবদুল কাইউম। আলোচকরা এ সময় ভাষাবিজ্ঞানে সুনীতিকুমার চট্টোপাধ্যায়ের অবদানকে তুলে ধরেন।

সভাপতির বক্তব্যে অধ্যাপক মোহাম্মদ কাউয়ুম বলেন, ‘সুনীতিকুমার চট্টোপাধ্যায় ছিলেন বহুমাত্রিক ভাষাবিদ। তার স্মরণে বাংলা একাডেমি আলোচনা সভার আয়োজন করে তার কাছে বাঙালির ঋণ স্বীকারের যে সূচনা করলো, এ জন্য বাংলা একাডেমিকে ধন্যবাদ জানাই।’

পরে সন্ধ্যায় আয়োজিত সাংস্কৃতিক অনুষ্ঠানে সংগীত পরিবেশন করেন কণ্ঠশিল্পী রেবেকা সুলতানা, মাহমুদুজ্জামান বাবু, হায়দার হোসেন, সন্দীপন দাস, বদরুন্নেসা ডালিয়া, শ্যামা সরকার এবং ফারহানা শিরিন।

আজকের অনুষ্ঠান :

আজ শুক্রবার বিকেল ৪টায় গ্রন্থমেলার মূলমঞ্চে অনুষ্ঠিত হবে রজনীকান্ত সেনের সার্ধশত জন্মবার্ষিকী শীর্ষক আলোচনা অনুষ্ঠান। এতে প্রবন্ধ উপস্থাপন করবেন অধ্যাপক নূরুল আনোয়ার। আলোচনায় অংশ নেবেন দীপা বন্দ্যোপাধ্যায়, শিখা আরেফিন এবং লুভা নাহিদ চৌধুরী। এতে সভাপতিত্ব করবেন জামিল চৌধুরী।

এই বিভাগে আরো আছে

সংবাদ 2313340888433772829

একটি মন্তব্য পোস্ট করুন

সঙ্গে থাকুন

জনপ্রিয়

সাম্প্রতিক

নেটয়ার্ক

  • আঁকা-আঁকি আহ্ববান

    আপনার আঁকা, মজার মজার লেখা, ছবি আঁকার কলা-কৌশল, শিল্পীর জীবনী, প্রবন্ধ, চিত্রাঙ্কন প্রতিযোগিতা অথবা প্রদর্শনীর সংবাদ টুনস ম্যাগে ছাপাতে চাইলে পাঠিয়ে দিন। আমাদের ইমেইল করুন- bangla@toonsmag.com এই ঠিকানায়।

    সহায়তা করুন

    item