মতিন মিয়ার ঈদ

বিডি.টুনসম্যাগ.কম ভাই এই জামাটার দাম কত? -বেশি না চাচা,মাত্র ১২০০ টেহা। মতিন মিয়ার মাথাই খারাপ হয়ে গেলে, এসব কি শুনছেন! মাথা ঘুরে ...

বিডি.টুনসম্যাগ.কম

ভাই এই জামাটার দাম কত?
-বেশি না চাচা,মাত্র ১২০০ টেহা।
মতিন মিয়ার মাথাই খারাপ হয়ে গেলে, এসব কি শুনছেন! মাথা ঘুরে পড়ে যাওয়ার জোগার। এসবের কোন মানে হয়? ২০০ টাকার জামা সামনে ঈদ দেখে ১২০০ টাকা চাচ্ছে!! এইটা কি মগের মুল্লুক নাকি? যার যা ইচ্ছা তাই করবে? এসব কথা ভাবতে ভাবতে মতিন মিয়া রাগে ঘামতে থাকে।

ছেলে-মেয়ে জোর গলায় বলে দিয়েছে, যে করেই হোক এই ঈদে গরুর পাশাপাশি তাদেরকে নতুন জামা কিনে দিতেই হবে। তাই মতিন মিয়া মার্কেটে এসেছিলো জামা দেখতে। এসে তো যেন বিপাকে পড়লেন! ছোট মেয়ের জামার দামই যদি ১২০০ টাকা হয় তাহলে মেজো মেয়ে, বড় ছেলের জামার দাম কত হবে? ছেলে-মেয়েরা তো আর সেটা বুঝবেনা !! বাচ্চা মানুষ তাদের তো একটু অনন্দ করতে দিতেই হবে। মতিন মিয়ার তিন সন্তানের মধ্যে বড় ছেলেটা সামনে এইসএসসি পরিক্ষা দেবে। মেজো মেয়েটা নাইনে পড়ে। আর ছোট মেয়েটা পড়ে ফাইবে।

মতিন মিয়া ছোট খাটো পদে একটা চাকরি করেন। বেতন খুব বেশি পাননা। কোনরকমে সংসার চলে যায়। সন্তানদের খুশির কথা ভেবে মহল্লায় আরো ক'জনের সাথে কুরবানির গরু কিনবেন বলে ঠিক করেছেন। কিন্তু জামা-কাপড় কিনে সব কিছু কিভাবে কি হবে ঠিক বুঝে আসছে না তার।

ঈদের সেমাই চিনি, বউ আর নিজের কথা না হয় বাদই, সব মিলিয়ে দেখা যাবে পরের মাসের খাওয়ার টাকা নাই। জামা না কিনে মনের দুঃখে কাচা বাজারে গেলেন মতিন মিয়া। বাজারে গিয়ে দেখেন একজন ক্রেতা আরেকজন বিক্রেতা হাতাহাতি করছেন, যেই সেই হাতাহাতি নয়। ভয়াবহ রকমের মারামারি পর্যায়ে চলে গেছে! বিষয় কি তা বুঝার জন্য একটু কাছে গেলেন তিনি। গিয়ে শুনতে পারলেন, বিক্রেতা কাঁচা মরিচের দাম ২০০০ টাকা কেজি বলতেই ক্রেতা তার নাক বরাবর ধরাম করে এক ঘুসি বসিয়েছেন। এ ভাবেই ঘটনার সূত্রপাত। 

এবার মতিন মিয়ার মাথাটা আরো বিগরে গেল, বলে কি? সামান্য কাঁচা মরিচ ২০০০ টাকা কেজি! এটা কোন কথা? সেই লোকের জায়গায় তিনি হলে তো স্ট্রোক করে মারাই যেতেন! মনে মনে ভাবলেন তিনি। 

মতিন মিয়া ঠিক করলেন আর কাচা মরিচ খাবেন না, কাচা মরিচ না খেলে এমন কোন ক্ষতি হবেনা। কাচা মরিচ গেল এখন পিয়াজের দাম শুনে মাতিন মিয়ার আবারো ফিট হওয়ার আবস্থা ! হায় ! এগুলো কি শুনছেন। পিয়াজের দামও তো আকাশ ছোয়া ! নিজেকে সামলাতে না পেরে পেয়াজ দুকানিকে চোক রাঙিয়ে বললেন, এই সব কি ভাই? আপনারা মনগড়া মত যা ইচ্ছা তাই দাম চাইবেন? মগের মুল্লক পেয়েছেন নাকি? দোকানি দ্বিগুন রেগে বললনে, 'এত চেতেন কে? আমার লগে চেইতা কোন লাভ নাই। যারা দাম বাড়াইছে তাগোরে গিয়া জিগান। যান..' আর কিছু না বলে খালি হাতে বাড়ি ফিরে গেলেন মতিন মিয়া।

এই বিভাগে আরো আছে

গল্প 6154198569568460998

একটি মন্তব্য পোস্ট করুন

সঙ্গে থাকুন

জনপ্রিয়

সাম্প্রতিক

নেটয়ার্ক

  • আঁকা-আঁকি আহ্ববান

    আপনার আঁকা, মজার মজার লেখা, ছবি আঁকার কলা-কৌশল, শিল্পীর জীবনী, প্রবন্ধ, চিত্রাঙ্কন প্রতিযোগিতা অথবা প্রদর্শনীর সংবাদ টুনস ম্যাগে ছাপাতে চাইলে পাঠিয়ে দিন। আমাদের ইমেইল করুন- bangla@toonsmag.com এই ঠিকানায়।

    সহায়তা করুন

    item