শিল্পী নব কুমার ভদ্রের ‘রঙে ভরা গ্রীষ্ম’

বিডি.টুনসম্যাগ.কম শিপন আলী আলিয়ঁস ফ্রঁসেজ দ্য ঢাকার গ্যালারি জুমে অর্ধশতাধিক চিত্রকর্ম নিয়ে শুরু হয়েছে ‘রঙে ভরা গ্রীষ্ম’ শিরোনামে শ...

বিডি.টুনসম্যাগ.কম

শিপন আলী
আলিয়ঁস ফ্রঁসেজ দ্য ঢাকার গ্যালারি জুমে অর্ধশতাধিক চিত্রকর্ম নিয়ে শুরু হয়েছে ‘রঙে ভরা গ্রীষ্ম’ শিরোনামে শিল্পী নব কুমার ভদ্রের তৃতীয় একক চিত্র প্রদর্শনী।
তাঁর টিনের ক্যানভাসের চিত্রকর্মে উঠে এসেছে বাংলাদেশের বাণিজ্যিক চলচ্চিত্রের অভিনেতা-অভিনেত্রীদের ‘অ্যাকশনে থাকা’ মুখভঙ্গি ও নাটকীয় মুহূর্তগুলো; আবার সরাচিত্রে বাংলার গ্রামীণ জনপদের নৈসর্গিক শোভা এবং প্রাচীন লোককথা। টিনের ক্যানভাসে আঁকা রিকশাচিত্রের পাশাপাশি তাঁর আঁকা খুদে মডেল রিকশা, বিলুপ্ত হলুদ বেবি-ট্যাক্সি, মাটির সরা প্রভৃতিও প্রদর্শনীতে স্থান পেয়েছে।
শিল্পী নব কুমার ভদ্র ২৫ বছরেরও বেশি সময় ধরে রিকশাচিত্রের প্রাচীন ঐতিহ্যকে লালন করছেন, ধারণ করছেন তাঁর তুলিতে, টিনের ক্যানভাসে। তিনি আশির দশকে পেশাদার চিত্রকর হিসেবে ঢাকাই চলচ্চিত্রের রঙিন পোস্টার আর ব্যানার আঁকতে শুরু করেন, কিন্তু তাঁর যাত্রা সেখানে থেমে থাকেনি। একসময় প্রবেশ করেছেন বহুবর্ষী প্রাচীন এবং ঐতিহ্যবাহী রিকশাচিত্রের ভুবনে।
শিল্পী ইতিমধ্যেই ঢাকার রিকশাচিত্রের দৃশ্যপটে স্বতন্ত্র একটা পদচিহ্ন আঁকতে সক্ষম হয়েছেন এবং তাঁর কাজ স্বীকৃতি পেয়েছে দেশে ও বিদেশে, সিনুয়া সংবাদ সংস্থা তাঁর প্রথম একক চিত্র প্রদর্শনীকে এশিয়ান চিত্রকলায় বিশেষ অবদান বলে উল্লেখ করেছে।
গত শুক্রবার ২৯ এপ্রিল এ প্রদর্শনীর উদ্বোধন করেন লেখক ও গবেষক ড. পিয়্যের-অ্যাঁলা বো। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত  ছিলেন শিল্প-সমালোচক মইনুদ্দিন খালেদ এবং  আলোকচিত্রী আনোয়ার হোসেন।
প্রদর্শনীটি চলবে ১৪মে পর্যন্ত। সোমবার থেকে বৃহস্পতিবার বিকেল ৩টা থেকে রাত ৯টা এবং শুক্রবার ও শনিবার সকাল ৯টা থেকে দুপুর ১২টা এবং বিকেল ৫টা থেকে রাত ৮টা পর্যন্ত। রোববার সাপ্তাহিক বন্ধ। প্রদর্শনীটি সবার জন্য উন্মুক্ত।  সূত্র : এনটিভিবিডিডটকম

এই বিভাগে আরো আছে

সংবাদ 377368824773726086

একটি মন্তব্য পোস্ট করুন

সঙ্গে থাকুন

জনপ্রিয়

সাম্প্রতিক

নেটয়ার্ক

  • বিজ্ঞাপন

     vm

    আঁকা-আঁকি আহ্ববান

    আপনার আঁকা, মজার মজার লেখা, ছবি আঁকার কলা-কৌশল, শিল্পীর জীবনী, প্রবন্ধ, চিত্রাঙ্কন প্রতিযোগিতা অথবা প্রদর্শনীর সংবাদ টুনস ম্যাগে ছাপাতে চাইলে পাঠিয়ে দিন। আমাদের ইমেইল করুন- bangla@toonsmag.com এই ঠিকানায়।

    সহায়তা করুন

    item