মোনালিসার ছবিতে লুকানো আরেক নারীর মুখ দাবি করেছেন এক গবেষক

বিডি.টুনসম্যাগ.কম বিশ্বখ্যাত চিত্রশিল্পী লেওনার্দো দা ভিঞ্চির চিত্র মোনালিসার নিচে লুকানো আরেক নারীর প্রতিকৃতি রয়েছে বলে দাবি করেছেন...

বিডি.টুনসম্যাগ.কম

বিশ্বখ্যাত চিত্রশিল্পী লেওনার্দো দা ভিঞ্চির চিত্র মোনালিসার নিচে লুকানো আরেক নারীর প্রতিকৃতি রয়েছে বলে দাবি করেছেন এক গবেষক। এ কাজে তিনি ১০ বছর ব্যয় করেছেন। তবে অন্য গবেষকরা এ বিষয়টি মানতে অস্বীকার করছেন। তাদের দাবি, মোনালিসার চিত্রকর্মের ভেতরে রয়েছে শুধুই মোনালিসা। পৃথক প্রতিবেদনে বিষয়টি জানিয়েছে গার্ডিয়ান ও বিবিসি। 

মোনালিসার ছবিতে রয়েছে আরেক নারী, এমন দাবি করেছেন ফরাসি বিজ্ঞানী প্যাসক্যাল কত। তিনি বলেছেন, যে মোহনীয় হাসির জন্য মোনালিসা চিত্রকর্মটি বিখ্যাত, লুকানো প্রতিকৃতিতে ওই হাসির কোনো রেশ নেই। বিজ্ঞানী প্যাসক্যাল কত জানান, আলোর প্রতিফলক প্রযুক্তি ব্যবহার করে ১০ বছর ধরে তিনি মোনালিসা চিত্রকর্মটি নিয়ে গবেষণা করছেন। 

প্যারিসের লুমিয়ার প্রযুক্তির সহপ্রতিষ্ঠাতা প্যাসক্যালকে ২০০৪ সালে মোনালিসার চিত্রকর্ম নিয়ে পরীক্ষা-নিরীক্ষার সুযোগ দেয় লুভর জাদুঘর কর্তৃপক্ষ। প্যাসক্যাল লেয়ার অ্যামপ্লিফিকেশন প্রযুক্তির প্রচলন করেছেন এবং ওই প্রযুক্তি দিয়েই মোনালিসা চিত্রকর্মটি পরীক্ষা করেছেন। তিনি বলেন, এই প্রযুক্তিতে চিত্রকর্মটির ওপর আলোর প্রতিফলক দেওয়া হয়। পরে ওই আলোর প্রতিফলকের বিশ্লেষণ করে চিত্রকর্ম এবং এর নিচে কী আছে তা বের করা হয়। মোনালিসার ছবিটি যে জাদুঘরে রয়েছে সেই লুভর জাদুঘর কর্তৃপক্ষ অবশ্য ওই দাবি নিয়ে কোনো মন্তব্য করতে অস্বীকৃতি জানিয়েছে। কেননা, তাদের কেউ ওই বিজ্ঞানী দলে ছিলেন না। তবে প্যাসক্যালের ওই দাবি নিয়ে পাল্টাপাল্টি মন্তব্য করেছেন লেওনার্দো দা ভিঞ্চি বিশেষজ্ঞরা।

এই বিভাগে আরো আছে

সংবাদ 6836213498827494549

একটি মন্তব্য পোস্ট করুন

সঙ্গে থাকুন

জনপ্রিয়

সাম্প্রতিক

নেটয়ার্ক

  • বিজ্ঞাপন

     vm

    আঁকা-আঁকি আহ্ববান

    আপনার আঁকা, মজার মজার লেখা, ছবি আঁকার কলা-কৌশল, শিল্পীর জীবনী, প্রবন্ধ, চিত্রাঙ্কন প্রতিযোগিতা অথবা প্রদর্শনীর সংবাদ টুনস ম্যাগে ছাপাতে চাইলে পাঠিয়ে দিন। আমাদের ইমেইল করুন- bangla@toonsmag.com এই ঠিকানায়।

    সহায়তা করুন

    item