জীবনে জীবন যোগ করা

বিডি.টুনসম্যাগ.কম শেফু জামাল রঙের খেলা খেলতে খেলতে তার বেড়ে ওঠা। রঙের খেলা খেলতে খেলতেই তার নিদ্যার্জনের জন্য সুদূর চীন যাত্রা। কথ...

বিডি.টুনসম্যাগ.কম


শেফু জামাল
রঙের খেলা খেলতে খেলতে তার বেড়ে ওঠা। রঙের খেলা খেলতে খেলতেই তার নিদ্যার্জনের জন্য সুদূর চীন যাত্রা। কথা হচ্চিল তরুণ চিত্রশিল্পী নাজমুল হক বাপ্পীর সঙ্গে। ওকে আমি প্রথমে দেখি চারুকলার ওরিয়েন্টাল আর্টে। আমার স্বপান ওরিয়েন্টাল নিয়ে পড়া। ওর চোখে আমি দেখেছিলাম আশ্চর্য এক জ্যোতির খেলা। হিসেব মেলাতে সময় লাগে না। আমি রঙের খেলার সেই জ্যোতেই ওর চোখে দেখেছিলাম। চারুকলার মেধাবী মুখ তরুণ চিত্রশিল্পী নাজমুল হক বাপ্পী চীনে গেছে ওর চিত্রশিল্প বিষয় নিয়ে পড়াশোনা করতে। গেছে উচ্চতর ডিগ্রি নিতে। প্রদর্শনী হয়েছে একাধিক। 12th Gongiu International আমন্ত্রিত হয়েছে।
চারুকলা থেকে বিএফএ, এমএফএ ১ম শ্রেণী পড়াশোনা করা বাপ্পী সম্পর্কে তার মায়ের অনুভূতি বাপ্পী আমার সোনার ছেলে আঁকতে ভলোবাসে এঁকে মেধার স্বাক্ষর রেখেছে, পুরস্কারও ঘরে তুলেছে অনেক। এ পর্যন্ত দেশেি বদেশে বাপ্পীর শতাধিক চিত্র প্রদর্শনী অনুষ্ঠিত হয়েছে। একমাত্র পড়াশোনা নয় মানবিাধিকার রক্ষার ক্ষেত্রেও বাপ্পী সক্রিয়। সম্প্রতিকালে নেপালে ভয়াবহ ভূমিকম্পে ক্ষতিগ্রস্তদের সে সাহপয্য করেছে। চিত্র প্রদর্শনীতে তার ছবি বিক্রির টাকা পুরোটাই অসহায় মানুষের সাহার্যে বিলিয়ে দিয়েছে। বাপ্পী সপ্তঙ্গিায় চড়ে রঙের খেলা খেলতে খেলতে দেশে বিদেশে সামৃদত হচ্ছে। চারুকলার শিক্ষক নাসরীন বেগম ওর স্বপ্ন সম্পর্কে বলেছেন, ‘অনুভূতির সুক্ষমতা বাপ্পীর পুরো ক্যানভাস জুড়ে বিস্তৃত। বিষয় সেখানে অনেকটাই গৌন। এই অনুভূতির সঙ্গে মিলিয়ে বিষয় হতে পারে বিশাল প্রান্তর, বিস্তীর্ণ আকাশ, সাগরের উপকূল বা বৃষ্টিধারার প্রবাহ অথবা ক্যানভাস জুড়ে পূর্ণ অবয়ব।
বাপ্পীর দৃষ্টিতে দেখা যায় বিচিত্র রঙের খেলা। প্রকৃতির অপরূপ রঙের নির্যাসে ওর শিল্পকর্ম নারী ও প্রকৃতির সঙ্গে একাকার হয়ে যায়। রঙের অসমান্য ব্যবহার তার ছবিতে করে তোলে আরো অনন্য। বাপ্পীর বিশেষ কিছু শিরোনামের ছবি তাকে আরো বিশেষত করে তুলেছে। জলরং তার প্রিয় মাধ্যম। কিন্তু সে অন্য মাধ্যমেও স্বচ্ছন্দ্য।
যে রাথে সে চুলও বাধে। বাপ্পীর বেলায়ও সে কথাটি সত্য হয়ে ধরা দেয়। বাপ্পী ছবি আঁকে। বাপ্পী নাটক লেখে। বাপ্পী নাটক পরিচালনা করে। এত কিছুর কাজ করার সময় বাপ্পী কোথায় পায়? বাপ্পী বলে, আমি সময়ের সঙ্গে চলি না। সময় আমার সঙ্গে চলে। সময় তার সঙ্গে চলে বলেই এখন সময় তার। হেলাল হাফিজের কবিতার মত বলতে ইচ্ছে হয় এখন যৌবন যার যুদ্ধে যাবার তার শ্রেষ্ঠ সময়। তরুণ চিত্র শিল্পী বাপ্পীর শ্রেষ্ঠ সময় চলছে। সূত্র : দৈনিক যুগান্তর 

এই বিভাগে আরো আছে

চিত্র শিল্পী 3544846109664462187

একটি মন্তব্য পোস্ট করুন

সঙ্গে থাকুন

জনপ্রিয়

সাম্প্রতিক

নেটয়ার্ক

  • আঁকা-আঁকি আহ্ববান

    আপনার আঁকা, মজার মজার লেখা, ছবি আঁকার কলা-কৌশল, শিল্পীর জীবনী, প্রবন্ধ, চিত্রাঙ্কন প্রতিযোগিতা অথবা প্রদর্শনীর সংবাদ টুনস ম্যাগে ছাপাতে চাইলে পাঠিয়ে দিন। আমাদের ইমেইল করুন- bangla@toonsmag.com এই ঠিকানায়।

    সহায়তা করুন

    item