বিশ্বের সবচেয়ে দামি চিত্রকর্ম

বিডি.টুনসম্যাগ.কম পিকাসোর 'ওমেন অব আলজিয়ার্স' শিল্পকর্মের সমঝদার মানুষ এই পৃথিবীতে কম নয়। অর্থমূল্যের বিচারে শিল্পকর্মের দাম ন...

বিডি.টুনসম্যাগ.কম

পিকাসোর 'ওমেন অব আলজিয়ার্স'
শিল্পকর্মের সমঝদার মানুষ এই পৃথিবীতে কম নয়। অর্থমূল্যের বিচারে শিল্পকর্মের দাম নির্ধারণ এখানে হয় না। আর সেই চিত্রকর্মটি যদি হয় পাবলো পিকাসোর মতো শিল্পীর, তাহলে তো দামের প্রশ্ন তোলা অবান্তর চিন্তা। সম্প্রতি বিশ্বরেকর্ড গড়ে পাবলো পিকাসোর এমনই একটি চিত্রকর্ম নিলামের মাধ্যমে কিনে নিলেন অজ্ঞাত এক শিল্পবোদ্ধা। 
সেই সুবাদে পাবলো পিকাসোর 'উইমেন অব আলজিয়ার্স' ছবিটি বর্তমানে বিশ্বের সবচেয়ে দামি চিত্রকর্ম হিসেবে পরিচিতি লাভ করেছে। নিলামে চিত্রকর্মটি ১৭ কোটি ৯৩ লাখ ৬৫ হাজার ডলারে বিক্রি হয়েছে। বাংলাদেশি মুদ্রায় যা প্রায় এক হাজার ৪০০ কোটি টাকা। নিলামকারী সংস্থা ক্রিস্টি নিউইয়র্কে এ নিলামের আয়োজন করে। এর আগে ২০১৩ সালে ব্রিটিশ চিত্রকর ফ্রান্সিস বেকনের 'থ্রি স্টাডিজ অব লুসিয়ান ফ্রয়েড' চিত্রকর্মটি রেকর্ড ১৪ কোটি ২৪ লাখ ডলারে বিক্রি হয়েছিল। 
গত সোমবার নিউইয়র্কে 'লুকিং ফরওয়ার্ড টু পাস্ট' শীর্ষক এই নিলামে অজ্ঞাত এক ক্রেতা পিকাসোর চিত্রকর্মটির আনুমানিক মূল্য থেকে অনেক বেশি দামে কিনে নেন। নিলাম আয়োজক সংস্থা প্রাথমিকভাবে ধারণা করেছিল, চিত্রকর্মটির মূল্য হতে পারে সর্বোচ্চ ১৪ কোটি ডলার। সব ধারণা ভুল প্রমাণ করে বিশ্বরেকর্ড গড়া দামে বিক্রি হবে_ তা ভাবতেও পারেননি কেউ। 'ওমেন অব আলজিয়ার্স' তৈলচিত্রকর্মটি এর আগে মার্কিন সংগ্রাহক ভিক্টর ও স্যালি গ্যানজের সংগ্রহে ছিল। উল্লেখ্য, বিশ্বে সবচেয়ে দামি ১০ শিল্পকর্মের চারটিই পাবলো পিকাসোর আঁকা। তালিকার প্রথমে রয়েছে তার 'দ্য ওম্যান অব আলজিয়ার্স', পঞ্চম স্থানে 'নুড, গ্রিন লিভস অ্যান্ড বাস্ট' [১০ কোটি ৬৪ লাখ ৮০ হাজার ডলার], সপ্তম স্থানে 'গার্কন অ্যা লা পাইপ' [১০ কোটি ৪১ লাখ ৬০ হাজার ডলার] ও দশম স্থানে 'ডোরা মার অও চ্যাট' [৯ কোটি ৫২ লাখ ১০ হাজার ডলার]। সমকাল 

এই বিভাগে আরো আছে

সংবাদ 3406708485159555833

একটি মন্তব্য পোস্ট করুন

সঙ্গে থাকুন

জনপ্রিয়

সাম্প্রতিক

নেটয়ার্ক

  • বিজ্ঞাপন

     vm

    আঁকা-আঁকি আহ্ববান

    আপনার আঁকা, মজার মজার লেখা, ছবি আঁকার কলা-কৌশল, শিল্পীর জীবনী, প্রবন্ধ, চিত্রাঙ্কন প্রতিযোগিতা অথবা প্রদর্শনীর সংবাদ টুনস ম্যাগে ছাপাতে চাইলে পাঠিয়ে দিন। আমাদের ইমেইল করুন- bangla@toonsmag.com এই ঠিকানায়।

    সহায়তা করুন

    item