আইনস্টাইনের জন্মবার্ষিকীতে চিত্রাঙ্কন প্রতিযোগিতা

নিজস্ব সংবাদদাতা  বিডি.টুনসম্যাগ.কম ঢাকা :   ১৪ মার্চ আলবার্ট আইনস্টাইনের জন্মদিন , আন্তর্জাতিক পাই দিবস ও আপেক্ষিকতা তত্ত্বের শতবর্ষপ...

নিজস্ব সংবাদদাতা 
বিডি.টুনসম্যাগ.কম

ঢাকা : ১৪ মার্চ আলবার্ট আইনস্টাইনের জন্মদিন, আন্তর্জাতিক পাই দিবস ও আপেক্ষিকতা তত্ত্বের শতবর্ষপূর্তি উপলক্ষে বিজ্ঞান সাময়িকী বিজ্ঞানচিন্তা এবং শিশুকিশোর সংগঠন গঙ্গাফড়িং যৌথভাবে চিত্রাঙ্কন প্রতিযোগিতা ও আলোচনা সভার আয়োজন করে। 

শনিবার সকাল ১০টায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের টিএসসি’র সড়ক দ্বীপে এ চিত্রাঙ্কন প্রতিযোগিতার আয়োজন করা হয়। প্রতিযোগিতায় শিশুরা এঁকেছে মহাকাশবিজ্ঞান বিষয়ে নানা কৌতুহলোদ্দীপক চিত্র। 

একই স্থানে বিকেল সাড়ে ৪টায় ‘বিজ্ঞানচিন্তা, বিজ্ঞানচর্চা ও বিজ্ঞানের সংস্কৃতি: বাংলাদেশ প্রেক্ষিত’ শীর্ষক আলোচনা সভা অনুষ্ঠিত হয়। 

আলোচনা সভার শুরুতে সন্ত্রাসী হামলায় নিহত বিজ্ঞান লেখক অভিজিৎ রায়ের স্মরণে এক মিনিট নীরবতা পালন করা হয়।

সভায় বক্তব্য রাখেন বিজ্ঞানচিন্তার প্রধান সমন্বয়ক সফিক ইসলাম, প্রতিবেশ আন্দোলনের সমন্বয়ক আবুল হাসান রুবেল, সমগীত সংস্কৃতি প্রাঙ্গণের সভাপতি অমল আকাশ, বাংলাদেশ অ্যাস্ট্রোনমিক্যাল অ্যাসোসিয়েশনের প্রধান সংগঠক মশহুরুল আমিন মিলন, মানবাধিকার কর্মী ব্যারিস্টার জ্যোতির্ময় বড়ুয়া, শিশু-কিশোর সাময়িকী গঙ্গাফড়িং-এর সম্পাদক কাজী মুনতাসিরবিল্লাহ মিশু, বিজ্ঞানচিন্তার ব্যবস্থাপনা সম্পাদক এনামুল হক শাহীন।

আলোচকরা বিজ্ঞানের ইতিহাসে জনপ্রিয়তম ব্যক্তিত্ব আলবার্ট আইনস্টাইন এর তাৎপর্য নিয়ে আলোচনা করতে গিয়ে বলেন, বাংলাদেশে বিজ্ঞানচর্চার সংস্কৃতি ক্রমশই ক্ষীণতর হচ্ছে। প্রযুক্তি আসছে, কিন্তু বিজ্ঞান হ্রাস পাচ্ছে। 

অভিজিৎ রায়ের হত্যাকারীদের অবিলম্বে গ্রেফতার ও শাস্তি দাবি করে বক্তারা বলেন, আতঙ্কের রাজত্বের বিপরীতে বিজ্ঞান আন্দোলন ও সাংস্কৃতিক আন্দোলনের কর্মীদের জোটবদ্ধ হতে হবে। সরকার কিংবা রাজনৈতিক দলগুলো যদি বিজ্ঞান শিক্ষায় নিরুৎসাহিত করে, বরাদ্দ কমিয়ে দেয়, গবেষণায় অর্থ না দেয়, সামাজিক শক্তিগুলোকেই রুখে দাঁড়াতে হবে। বিজ্ঞানের চেতনা ও সংস্কৃতি বিস্তারের জন্য  কাজ করে যেতে হবে।

আলোচনা সভা শেষে বিজ্ঞান বিষয়ক চিত্রাঙ্কন প্রতিযোগিতার প্রতিযোগীদের মাঝে পুরস্কার বিতরণ করা হয়। দু’টি ভিন্ন শাখায় মোট ১২ জন শিশুকে বিজ্ঞান বিষয়ক চিত্রকর্মের জন্য পুরস্কৃত করা হয়। 

এই বিভাগে আরো আছে

সংবাদ 5314078810705459026

একটি মন্তব্য পোস্ট করুন

সঙ্গে থাকুন

জনপ্রিয়

সাম্প্রতিক

নেটয়ার্ক

  • আঁকা-আঁকি আহ্ববান

    আপনার আঁকা, মজার মজার লেখা, ছবি আঁকার কলা-কৌশল, শিল্পীর জীবনী, প্রবন্ধ, চিত্রাঙ্কন প্রতিযোগিতা অথবা প্রদর্শনীর সংবাদ টুনস ম্যাগে ছাপাতে চাইলে পাঠিয়ে দিন। আমাদের ইমেইল করুন- bangla@toonsmag.com এই ঠিকানায়।

    সহায়তা করুন

    item