চিত্র প্রদর্শনীতে গেলে যেসব ব্যাপার খেয়াল রাখতে হবে

অর্ক অনির্বাণ বিডি.টুনসম্যাগ.কম শব্দ নয় প্রদর্শনীর সময় গ্যালারির পরিবেশ নীরব থাকে। অনেক সময় মৃদু শব্দে মিউজিকও বাজে। চিত্র প্রদর্শনী...

অর্ক অনির্বাণ
বিডি.টুনসম্যাগ.কম

শব্দ নয়

প্রদর্শনীর সময় গ্যালারির পরিবেশ নীরব থাকে। অনেক সময় মৃদু শব্দে মিউজিকও বাজে। চিত্র প্রদর্শনীতে অনেক শিল্পরসিক বুঝতে চান শিল্পকর্মের মাধ্যমে শিল্পী আসলে কী বোঝাতে চেয়েছেন। ফলে নিবিষ্ট মনে তিনি চিন্তা করেন। এমন সময় বন্ধুদের সঙ্গে আলাপ বা অযথা শব্দ করে অন্যের মনোযোগে বিঘ্ন ঘটাবেন না। চিত্র প্রদর্শনীতে গেলে নীরব থাকাই উত্তম।



হাত দিয়ে ধরবেন না

গ্যালারিতে শিল্পকর্ম দেখার সময় অনেকে শিল্পকর্মের গা ঘেঁষে দাঁড়ান। এটা করবেন না। এটা আপনার রুচিবোধের দৈন্যদশা তুলে ধরবে। অনেক প্রদর্শনীতেই লেখা থাকে 'দয়া করে হাত দিয়ে ধরবেন না'। লেখা থাকুক বা না-ই থাকুক হাত দিয়ে স্পর্শ করা থেকে বিরত থাকুন।



সেলফি নয়

আজকাল সেলফি তোলার বেশ চল। কিন্তু চিত্র প্রদর্শনীতে গিয়ে এটা করবেন না। একান্তই যদি ছবি তুলতে হয়, তাহলে আগে প্রদর্শনী আয়োজকদের অনুমতি নিয়ে নিন।



না জেনে সমালোচনা নয়

প্রদর্শনীতে গিয়ে দেখা গেল কোনো বিমূর্ত চিত্রকর্ম আপনি বুঝতে পারছেন না অথবা ছবির বিষয় আপনার মনমতো হয়নি। তৎক্ষণাৎ নেতিবাচক মন্তব্য করবেন না। শিল্পকলার অনেক পরিভাষা সম্পর্কে আপনার ধারণা নাও থাকতে পারে। এ ক্ষেত্রে শিল্পী বা কোনো বন্ধু-বান্ধবের সাহায্য নিতে পারেন। বাজারে এ সম্পর্কিত কিছু বইও পাওয়া যায়। সেগুলোও আপনার কাজে আসবে।



মুঠোফোন নীরব রাখুন

প্রদর্শনীতে গেলে মুঠোফোন বন্ধ করে রাখাই শ্রেয়। একান্তই যদি জরুরি হয় তাহলে 'সাইলেন্ট' মুডে রাখুন। আর চিত্র প্রদর্শনী দেখার সময় জরুরি ফোন কল এলে বাইরে গিয়ে কথা বলুন।



নির্দিষ্ট পথে প্রবেশ-প্রস্থান

প্রদর্শনীর চলাকালে গ্যালারিতে প্রবেশ ও প্রস্থানের জন্য আলাদা আলাদা ব্যবস্থা থাকে। সেটা অনুসরণ করুন।

- Source

এই বিভাগে আরো আছে

প্রদর্শনী 1118036816845837128

একটি মন্তব্য পোস্ট করুন

সঙ্গে থাকুন

জনপ্রিয়

সাম্প্রতিক

নেটয়ার্ক

  • বিজ্ঞাপন

     vm

    আঁকা-আঁকি আহ্ববান

    আপনার আঁকা, মজার মজার লেখা, ছবি আঁকার কলা-কৌশল, শিল্পীর জীবনী, প্রবন্ধ, চিত্রাঙ্কন প্রতিযোগিতা অথবা প্রদর্শনীর সংবাদ টুনস ম্যাগে ছাপাতে চাইলে পাঠিয়ে দিন। আমাদের ইমেইল করুন- bangla@toonsmag.com এই ঠিকানায়।

    সহায়তা করুন

    item