শিল্পী কাইয়ুম চৌধুরী চলে গেলেন না ফেরার দেশে

বিডি.টুনসম্যাগ.কম খ্যাতিমান চিত্রশিল্পী অধ্যাপক কাইয়ুম চৌধুরী আর নেই, বেঙ্গল উত্সবে হঠাত্ অসুস্থ হয়ে পড়ে গেলে তাকে সিএমএইচে নিয়ে যাওয়া হ...

বিডি.টুনসম্যাগ.কম
খ্যাতিমান চিত্রশিল্পী অধ্যাপক কাইয়ুম চৌধুরী আর নেই, বেঙ্গল উত্সবে হঠাত্ অসুস্থ হয়ে পড়ে গেলে তাকে সিএমএইচে নিয়ে যাওয়া হয়। রবিবার রাতে সেখানে নেয়ার পর চিকিত্সকরা এই শিল্পীকে মৃত ঘোষণা করেন।

রাজধানীর আর্মি স্টেডিয়ামে তৃতীয় দিনের অনুষ্ঠান শুরুর আগে রবিবার ৮টা ৪০ মিনিটে মঞ্চে বক্তৃতা দেয়ার পর হঠাত্ পড়ে যান কাইয়ুম চৌধুরী। স্বাধীনতা পদকজয়ী ৮০ বছর বয়সী এই শিল্পীকে সঙ্গে সঙ্গে কাছের ঢাকা সম্মিলিত সামরিক হাসপাতালে (সিএমএইচ) নিয়ে যাওয়ার কথা অনুষ্ঠান মঞ্চ থেকে জানানো হয়। 

অনুষ্ঠান স্থলে থাকা আবৃত্তিশিল্পী ভাস্বর বন্দ্যোপাধ্যায় জানান, পড়ে গিয়ে কাইয়ুম চৌধুরী মাথায় আঘাত পেয়েছেন। মঞ্চে উঠে প্রথমে কাইয়ুম চৌধুরী বক্তৃতা দিয়ে নেমে যান। তারপর অধ্যাপক আনিসুজ্জামান বক্তৃতা দিতে দাঁড়ালে তিনি আবার ফিরে এসে বলেন, ‘আমার একটি কথা বলার রয়েছে’। নিজের কথা বলার আগেই মঞ্চে পড়ে যান কাইয়ুম চৌধুরী। সবাই তখন ধরাধরি করে তাকে উঠিয়ে হাসপাতালে নিয়ে যান।

শিল্পী কাইয়ুম চৌধুরী ১৯৩৪ সালের ৯ মার্চ ফেনী জেলায় জন্মগ্রহণ করেন। স্কুলজীবন থেকে আঁকা-আঁকির প্রতি ঝোঁক ছিল তার। ১৯৪৯ সালে আর্ট ইনস্টিটিউটে ভর্তি হয়ে কৃতিত্বের সঙ্গে শিক্ষা সমাপন করেন ১৯৫৪ সালে। তিনি শিক্ষক হিসেবে পেয়েছিলেন শিল্পাচার্য জয়নুল আবেদীনকে। তেল রং, জল রং, কালি-কলম, মোম রং, রেশম ছাপ ইত্যাদি নানা মাধ্যমে কাইয়ুম চৌধুরী কাজ করেছেন। 

এই বিভাগে আরো আছে

চিত্র শিল্পী 6878656036672651778

একটি মন্তব্য পোস্ট করুন

সঙ্গে থাকুন

জনপ্রিয়

সাম্প্রতিক

নেটয়ার্ক

  • আঁকা-আঁকি আহ্ববান

    আপনার আঁকা, মজার মজার লেখা, ছবি আঁকার কলা-কৌশল, শিল্পীর জীবনী, প্রবন্ধ, চিত্রাঙ্কন প্রতিযোগিতা অথবা প্রদর্শনীর সংবাদ টুনস ম্যাগে ছাপাতে চাইলে পাঠিয়ে দিন। আমাদের ইমেইল করুন- bangla@toonsmag.com এই ঠিকানায়।

    সহায়তা করুন

    item