ঋতুবৈচিত্রের নকশায় সাজানো গাবতলী আন্ডারপাস

বিডি.টুনসম্যাগ.কম গাবতলী আন্ডারপাসের বর্তমান চিত্র/ ছবি : সংগৃহীত ঢাকা : নতুন রূপে গাবতলী আন্ডারপাস। দুই মাসের ব্যবধানে গাবতলী আন্ড...

বিডি.টুনসম্যাগ.কম
গাবতলী আন্ডারপাসের বর্তমান চিত্র/ ছবি : সংগৃহীত

ঢাকা : নতুন রূপে গাবতলী আন্ডারপাস। দুই মাসের ব্যবধানে গাবতলী আন্ডারপাসের চেহারা যেন পাল্টে গেছে। কিছুদিন আগেও গাবতলীর আন্ডারপাসে প্রবেশপথের দুইপাশে ছিল ময়লা-আবর্জনার স্তূপ। মলমূত্রও থাকত যত্রতত্র। ভেতর থেকে বের হতো দুর্গন্ধ। ছিল মাদকসেবী, ছিন্নমূল ও ভবঘুরেদের দৌরাত্ম্য। রাতে কোনো যাত্রী আন্ডারপাসে ঢুকলে ছিনতাইকারীর খপ্পরে পড়াটা ছিল প্রায় স্বাভাবিক ঘটনা। মাত্র দুই মাসের ব্যবধানে সেই আন্ডারপাসের চেহারা পাল্টে গেছে। এখন সর্বত্রই ঝকঝকে তকতকে। দুই পাশের দেয়ালে বাঙালির আবহমান ঋতুবৈচিত্র্যের নানা নকশা। ঘুটঘুটে আঁধারের পরিবর্তে দেয়াল ও ছাদ থেকে বিচ্ছুরণ ঘটছে আলোর। রয়েছে শিল্পের ছোঁয়া। সব মিলিয়ে এক নয়নাভিরাম আবহ। এখন সবাই ব্যবহার করছেন আন্ডারপাস।   

জানা যায়, কিছু দিন আগে দৈনিক সমকালে গাবতলী আন্ডারপাসের হতশ্রী দশা নিয়ে প্রতিবেদন প্রকাশিত হয়। তখনই এ রূপ পাল্টানোর চিন্তা আসে ঢাকা উত্তর সিটি করপোরেশনের (ডিএনসিসি)। ডিএনসিসির প্রধান নির্বাহী কর্মকর্তা বিএম এনামুল হকের উদ্যোগে সহযোগিতায় এগিয়ে আসে জাইকা। তারা মিতসুবিশি করপোরেশনের সঙ্গে আলোচনা করে। আধুনিকায়নের দায়িত্ব নেয় মিতসুবিশি। নবরূপে সাজানোর দায়িত্ব পায় বাংলামটরের ডিজাইনার প্রতিষ্ঠান মাস্ক ইন্টেরিয়র।

তাদের ডিজাইনার সরকার আরিফ কামাল ও সাদেক আহমেদের ডিজাইনে শুরু হয় কাজ। ব্যয় হয় ৩৪ লাখ টাকা। ১০ ডিসেম্বর স্থানীয় সরকার বিভাগের সচিব মঞ্জুর হোসেন আনুষ্ঠানিক উদ্বোধন করেন নবরূপে সজ্জিত আন্ডারপাসটি।

সরেজমিন আন্ডারপাসের ভেতরে গিয়ে দেখা যায়, ষড়ঋতুর আবহ ফুটিয়ে তোলা হয়েছে দেয়ালের ক্যানভাসে। একদিকে কাঠঠোকরা কাঠ ঠোকাচ্ছে। পুরো আন্ডারপাসে পাখির বিষয়কে প্রাধান্য দেওয়া হয়েছে। আন্ডারপাসও এখন দূষণমুক্ত। দোয়েল, বক, ফিঙে আরও কত পাখির সমাহার দেয়ালে দেয়ালে। ভোরের সূর্যের আলোতে পাখি উড়ে যাওয়ার দৃশ্য। দিনের পাঁচটি ভাগে সূর্যের অবস্থানও তুলে ধরা হয়েছে ভিন্ন ভিন্ন আবহে। আছে ফুল-পাতা প্রভৃতি। কাঠের কারুকাজ করা শিল্পের ছোঁয়া রয়েছে দুই পাশের প্রবেশ দেয়ালে। আগের সেই ময়লার ভাগাড় আর নেই। 

এই বিভাগে আরো আছে

সংবাদ 6247015648021962032

একটি মন্তব্য পোস্ট করুন

সঙ্গে থাকুন

জনপ্রিয়

সাম্প্রতিক

নেটয়ার্ক

  • আঁকা-আঁকি আহ্ববান

    আপনার আঁকা, মজার মজার লেখা, ছবি আঁকার কলা-কৌশল, শিল্পীর জীবনী, প্রবন্ধ, চিত্রাঙ্কন প্রতিযোগিতা অথবা প্রদর্শনীর সংবাদ টুনস ম্যাগে ছাপাতে চাইলে পাঠিয়ে দিন। আমাদের ইমেইল করুন- bangla@toonsmag.com এই ঠিকানায়।

    সহায়তা করুন

    item