ইরানের বিপ্লবী এক চিত্রশিল্পী

বিডি.টুনসম্যাগ.কম মর্তেজা কাতৌজিয়ান টুনস ম্যাগ ডেস্ক :  ইরানের   বিপ্লবী এক  চিত্রশিল্পী মর্তেজা কাতৌজিয়ান ।  কোন রকম প্রাতিষ্ঠানিক ...

বিডি.টুনসম্যাগ.কম
মর্তেজা কাতৌজিয়ান

টুনস ম্যাগ ডেস্ক : ইরানের বিপ্লবী এক চিত্রশিল্পী মর্তেজা কাতৌজিয়ান। কোন রকম প্রাতিষ্ঠানিক শিক্ষা ছাড়াই শুধুমাত্র শিল্পের প্রতি ভালোবাসা থেকে ইরানের চিত্রকলাকে যিনি দিয়েছেন ভিন্ন রকম মাত্রা। ইরানের তরুণদের মাঝে শিল্পকলার যে বীজ তিনি বুনে দিয়েছেন, তা এখন মহীরুহ হয়ে ছড়িয়ে যাচ্ছে ইরান ছাড়িয়ে সারা বিশ্বে। 


রিয়ালিস্ট চিত্রশিল্পী মর্তেজা কাতৌজিয়ান তাঁর আঁকা অসাধারণ ছবিতে তুলে ধরেছেন ইরানের মানুষের জীবন।  

মর্তেজা কাতৌজিয়ান ৩ জুলাই, ১৯৪৩ সালে ইরানের মধ্যবিত্ত শিল্পানুরাগী পরিবারে জন্মগ্রহণ করেন। তিনি শৈশব থেকেই আঁকা-আঁকি পছন্দ করতেন। ছবি আঁকা শিখেছেন নিজে নিজে। ছিলো না কোন শিক্ষক কিংবা প্রাতিষ্ঠানিক শিক্ষা। ১৯৬০ সালে পেশা হিসেবেই গ্রাফিকস ও পেইন্টিংসের কাজ শুরু করেন। তিনি অনেক বইয়ের কভার, লগো, পোস্টার তৈরি করেছেন। ১৯৭৪ সালে আর্ন্তজাতিক প্রতিষ্ঠান আই. এ. এ. এর স্পন্সরে তেহরানে আয়োজিত “African Starvelings” শীর্ষক এক প্রদর্শনীর দায়িত্ব পান তিনি। সেখানে তার আঁকা পোস্টার জিতে নেয় পুরস্কার। ইরানের গ্রাফিকস আর্টিস্ট সিন্ডিকেটের তিনিও একজন প্রতিষ্ঠাতা। বহু প্রদর্শনীতে তাঁর আঁকা ছবি অংশ নিয়েছে। তাঁর আঁকা ছবির প্রদর্শনীতে ইরানের ইতিহাসে সবচেয়ে বেশি দর্শনার্থী আসে।
মর্তেজা কাতৌজিয়ান ইরানের প্রথম ব্যক্তি যিনি ১৯৭০ সালে কারাতে ব্ল্যাকবেল্ট অর্জন করেন। তিনি প্রতিষ্ঠা করেছেন আর্ট একাডেমী ও আর্ট স্টুডিও। তাঁর প্রতিষ্ঠিত একাডেমী থেকে তৈরি হয়েছে অসংখ্য মেধাবী চিত্রশিল্পী। জীবনকে সম্মান জানাতে ইউনেস্কো মর্তেজা কাতৌজিয়ানকে পুরস্কারে ভূষিত করে। এ ছাড়াও তিনি বহু জাতীয় ও আর্ন্তজাতিক পুরস্কার লাভ করেন।  
মর্তেজা কাতৌজিয়ানের আঁকা অসাধারণ কিছু ছবি : 
Old Afghan. (1995) তেলরঙে এঁকেছেন কাগজে
Exhausted from Work. (1997) এটিও তেলরঙে এঁকেছেন ক্যানভাসে
Sisters. (1993) কাগজে পেন্সিলে আঁকা
The Moving. (1987) তেলরঙে ক্যানভাসে আঁকা
A Young Girl. (2000) তেলরঙে এঁকেছেন ক্যানভাসে

এই বিভাগে আরো আছে

চিত্র শিল্পী 7741337765834833660

একটি মন্তব্য পোস্ট করুন

সঙ্গে থাকুন

জনপ্রিয়

সাম্প্রতিক

নেটয়ার্ক

  • আঁকা-আঁকি আহ্ববান

    আপনার আঁকা, মজার মজার লেখা, ছবি আঁকার কলা-কৌশল, শিল্পীর জীবনী, প্রবন্ধ, চিত্রাঙ্কন প্রতিযোগিতা অথবা প্রদর্শনীর সংবাদ টুনস ম্যাগে ছাপাতে চাইলে পাঠিয়ে দিন। আমাদের ইমেইল করুন- bangla@toonsmag.com এই ঠিকানায়।

    সহায়তা করুন

    item