ছবি আঁকা নিয়মিত চর্চা কর

মোঃ জাকির হোসেন বিডি.টুনসম্যাগ.কম মোঃ জাকির হোসেন, সিনিয়র শিক্ষক বি এ এফ শাহীন কলেজ, কুর্মিটোলা ঢাকা সেনানিবাস, ঢাকা প্রিয় শিক্ষা...

মোঃ জাকির হোসেন
বিডি.টুনসম্যাগ.কম
মোঃ জাকির হোসেন, সিনিয়র শিক্ষক
বি এ এফ শাহীন কলেজ, কুর্মিটোলা ঢাকা সেনানিবাস, ঢাকা
প্রিয় শিক্ষার্থী, শুভেচ্ছা নিও। প্রথমবারের মতো এবার জেএসসি পরীক্ষায় চারু ও কারুকলা বিষয়টি অন্তর্ভুক্ত করা হয়েছে। চারু ও কারুকলা বিষয়টির দুটি অংশ তত্ত্বীয় ও ব্যবহারিক (ছবি আঁকা)। ছবি আঁকায় দুর্বল শিক্ষার্থীদের মধ্যে এ বিষয়টি নিয়ে কিছুটা শংকা রয়েছে। তবে নিয়মিত চর্চা করলে এই দুর্বলতা অনেকটাই কাটিয়ে ওঠা সম্ভব। কৃতিত্বপূর্ণ ফলাফল করতে হলে সব বিষয়কেই সমান গুরুত্ব দিতে হবে। তোমাদের চারু ও কারুকলার পাঠ্য বইটিতে বেশ ছোট ও সহজ বিষয় নিয়ে মোট সাতটি অধ্যায় রয়েছে। এর বেশিরভাগ বিষয় তোমরা ষষ্ঠ ও সপ্তম শ্রেণিতে পড়ে এসেছো। ২৫ নম্বরের তত্ত্বীয় অংশে রচনামূলক ৫টি থেকে ২টি প্রশ্নের উত্তরের জন্য প্রথম পাঁচটি অধ্যায় বেশি করে পড়বে। বহুনির্বাচনী ১৫টি প্রশ্নের জন্য অনুশীলনীর নৈর্ব্যক্তিক প্রশ্নের সাথে অবশ্যই প্রতিটি অধ্যায় খুব ভালোভাবে পড়তে হবে এবং গুরুত্বপূর্ণ বিষয়গুলো দিয়ে নিজেই নৈর্ব্যক্তিক প্রশ্ন তৈরি করে খাতায় লিখে রাখবে। চারু ও কারুকলা বিষয়ের তত্ত্বীয় অংশে পুরো ২৫ নম্বর পাওয়া অন্যান্য বিষয়ের চেয়ে অনেক বেশি সহজ।

এবার ব্যবহারিক অংশ নিয়ে কিছু পরামর্শ দিচ্ছি। নকশা আঁকার সময় স্কেল, চাঁদা, পেন্সিল, কম্পাস ইত্যাদি ব্যবহার করার সুযোগ থাকায় ছবি আঁকার চেয়ে নকশা আঁকাটা সব শিক্ষার্থীর জন্যই সহজ হবে। নকশার মোটিফগুলো একটির সাথে যেন অন্যটির সামঞ্জস্য থাকে। নকশাতে কালো রং লাগানোর আগে নকশার লাইনগুলো জেল পেন বা সাইনপেন দিয়ে একটু সাবধানে এঁকে নিলে ভালো হয়। নকশায় কালো রং লাগাতে হবে গাঢ় ও নিখুঁত করে। ছবি ও নকশা যেহেতু লিখিত পরীক্ষার খাতাতেই আঁকতে হবে সে কারণে জল রং বা পোস্টার রং ব্যবহার করা যাবে না। ছবির ক্ষেত্রে প্যাস্টেল এবং পেন্সিল রং এবং নকশার জন্য সাইনপেন ব্যবহার করবে। এবং যে পৃষ্ঠায় ছবি ও নকশা আঁকবে তার উল্টো পৃষ্ঠা অবশ্যই ফাঁকা রাখবে। প্রয়োজন বোধে নকশা ও ছবির মাঝের একটি পাতা ফাঁকা রাখলে আরো বেশি ভালো হবে আর ফাঁকা পৃষ্ঠাগুলোর মাঝে আড়াআড়ি দুটি লাইন টেনে দেবে। আঁকার বিষয় সম্পর্কে যেহেতু বোর্ড কর্তৃক নির্দিষ্ট কোন সিলেবাস দেয়া হয়নি সে কারণে কিছু বিষয় নিয়ে তোমরা ছবি আঁকার অনুশীলন করতে পারো। যেমন বিভিন্ন ঋতু, গ্রামীন জীবনযাত্রা, আমাদের মুক্তিয্দ্ধু, স্মৃতিসৌধ, শহীদমিনার, বিভিন্ন উৎসব কিংবা হতে পারে তোমার মন থেকে ইচ্ছেমতো যে কোন দৃশ্যচিত্র। এ ব্যাপারে তোমার অংকন শিক্ষক কিংবা যারা ভালো ছবি আঁকতে জানে বইয়ে সুন্দর ও রঙিন ছবি আছে সেগুলো দেখে দেখেও আঁকার চর্চা করতে পার।

সব শেষে বলতে চাই চর্চার কোন বিকল্প নেই। আর ভালো ফলাফল করতে চাইলে তোমাকে প্রতিটি প্রশ্নের উত্তরই দিতে হবে। আর নকশা ও ছবিতে যেহেতু আঁকা ও রং করার জন্য আলাদা আলাদা নম্বর ভাগ করা আছে সেজন্য আঁকা যাই হোক না কেন তাতে অবশ্যই রং লাগাবে। প্রথমে তত্ত্বীয় অংশ শেষ করে নকশা এবং সবশেষে ছবি আঁকবে। তোমাদের সবার সুস্বাস্থ্য ও সাফল্য কামনা করছি। 

এই বিভাগে আরো আছে

পঞ্চম বর্ষপূর্তি সংখ্যা 2327711564999053053

একটি মন্তব্য পোস্ট করুন

সঙ্গে থাকুন

জনপ্রিয়

সাম্প্রতিক

নেটয়ার্ক

  • বিজ্ঞাপন

     vm

    আঁকা-আঁকি আহ্ববান

    আপনার আঁকা, মজার মজার লেখা, ছবি আঁকার কলা-কৌশল, শিল্পীর জীবনী, প্রবন্ধ, চিত্রাঙ্কন প্রতিযোগিতা অথবা প্রদর্শনীর সংবাদ টুনস ম্যাগে ছাপাতে চাইলে পাঠিয়ে দিন। আমাদের ইমেইল করুন- bangla@toonsmag.com এই ঠিকানায়।

    সহায়তা করুন

    item