হাসান ভিন্ন আঙ্গিকে পরিবেশ নিয়ে ছবি এঁকেছেন

বিডি.টুনসম্যাগ.কম বেঙ্গল গ্যালারি অব ফাইন আর্টস লিমিটেডে শিল্পী সৈয়দ হাসান মাহমুদের ‘বিমূর্ত প্রশান্তি’ শীর্ষক চিত্রকলা প্রদর্শনীতে অতিথ...

বিডি.টুনসম্যাগ.কম
বেঙ্গল গ্যালারি অব ফাইন আর্টস লিমিটেডে শিল্পী সৈয়দ হাসান মাহমুদের ‘বিমূর্ত প্রশান্তি’ শীর্ষক চিত্রকলা প্রদর্শনীতে অতিথি চিত্র শিল্পীরা


ঢাকা: চিত্রশিল্পী সৈয়দ হাসান মাহমুদের প্রদর্শনীর ছবিগুলোতে কোনো রুঢ় সত্য প্রতিষ্ঠা পায়নি। আঁকা ছবির মাধ্যমে হাসান তার ভাবের জায়গায় টোকা দিয়ে সফল হয়েছেন। সম্পূর্ণ ভিন্ন আঙ্গিকে পরিবেশ নিয়ে তিনি ছবি এঁকেছেন। নিস্তব্ধতা, সাদা-কালোর মাঝে তিনি পরিবেশ দেখাতে চেয়েছেন। একটি ভিন্ন ভাষা তুলির আঁচড়ে তুলে ধরেছেন।

শুক্রবার সন্ধ্যায় বেঙ্গল গ্যালারি অব ফাইন আর্টস লিমিটেডে (বেঙ্গল শিল্পালয়) শিল্পী সৈয়দ হাসান মাহমুদের ‘বিমূর্ত প্রশান্তি’ শীর্ষক চিত্রকলা প্রদর্শনীর আলোচনা সভায় এভাবে শিল্পীর আঁকা ছবির ওপর মতামত দেন দেশের বিশিষ্ট চিত্র শিল্পীরা।
 
শিল্পী সৈয়দ হাসান মাহমুদের চিত্র প্রদর্শনী ‘বিমূর্ত প্রশান্তি’র একটি চিত্রকর্ম

শিল্পীরা বলেন, একনিষ্ঠ শিল্পী হাসান মাহমুদের ছবি যেমন আমাদের চেনা প্রকৃতির সৌন্দর্যকে নতুন চিত্রভাষায় উপস্থাপিত করবে। তেমনি একজন রোমান্টিক ও আবেগধর্মী শিল্পীর দীর্ঘ শিল্প পথযাত্রার নীরব বিবর্তনের সঙ্গেও আমাদের পরিচয় করিয়ে দেয়।

শিল্পীরা আরও বলেন, হাসানের ছবিতে আবেগ ছাপিয়ে গিয়েছে যুক্তিকে। তিনি ছবি আঁকতে গিয়ে নির্দিষ্ট কোনো ধারণাকে অবলম্বন করেননি। সমষ্টিক কোনো বক্তব্য ছড়িয়ে দেওয়ার পরিবর্তে ও ক্ষণিকের ক্ষু্দ্র ক্ষুদ্র ভালো লাগায় ভেসে যেতে পছন্দ করেন হাসান।

শিল্পী সৈয়দ হাসান মাহমুদের চিত্র প্রদর্শনী ‘বিমূর্ত প্রশান্তি’র আরেকটি চিত্রকর্ম

সভায় শিল্পী হাসান মাহমুদ বলেন, জল রং দিয়ে এভাবে নিস্তব্ধ পরিবেশ নিয়ে নিরসঙ্কুশভাবে আমৃত্যু কাজ করে যেতে চাই। এছাড়া শিল্পী মাহমুদ তার অভিজ্ঞতা, আবেগ আর চিত্রকর্মের বিভিন্ন দিক তুলে ধরেন।
 
আলোচনা সভায় শিল্পী অধ্যাপক মইনুদ্দীন খালেদ, শিল্পী নিসার হোসেন, শিশির ভট্টাচার্য, মোস্তফা জামান প্রদর্শনীতে আঁকা ছবির ওপর বক্তব্য রাখেন।
 
২৪ অক্টোবর থেকে শুরু হওয়া শিল্পী সৈয়দ হাসান মাহমুদের একক চিত্রকলা প্রদর্শনী শেষ হয়েছে ১৫ নভেম্বর শনিবার।
 
উল্লেখ্য, ঝাঁপি স্কুল অব আর্ট’র অধ্যক্ষ শিল্পী সৈয়দ হাসান মাহমুদ ১৯৮১ সালে ঢাবি চারুকলা থেকে বিএফএ ডিগ্রি লাভ করেন। এ পর্যন্ত তার তিনটি একক প্রদর্শনী অনুষ্ঠিত হয়েছে। তিনি দেশ বিদেশে দলবদ্ধ প্রদর্শনীতে অংশগ্রহণ ও বিভিন্ন বই, ম্যাগাজিনের প্রচ্ছদ ডিজাইন করেছেন। প্রায় ১৮ বছর পর শিল্পীর এটাই একক প্রদর্শনী। আলোচনা সভায় নবীন প্রবীণ চিত্রশিল্পীরা অংশগ্রহণ করেন।

এই বিভাগে আরো আছে

সংবাদ 8466797943166931481

একটি মন্তব্য পোস্ট করুন

সঙ্গে থাকুন

জনপ্রিয়

সাম্প্রতিক

নেটয়ার্ক

  • বিজ্ঞাপন

     vm

    আঁকা-আঁকি আহ্ববান

    আপনার আঁকা, মজার মজার লেখা, ছবি আঁকার কলা-কৌশল, শিল্পীর জীবনী, প্রবন্ধ, চিত্রাঙ্কন প্রতিযোগিতা অথবা প্রদর্শনীর সংবাদ টুনস ম্যাগে ছাপাতে চাইলে পাঠিয়ে দিন। আমাদের ইমেইল করুন- bangla@toonsmag.com এই ঠিকানায়।

    সহায়তা করুন

    item