গুণী মানুষদের শিল্পকর্ম সংগ্রাহক

বিডি.টুনসম্যাগ.কম বহু গুণের সমন্বয়ে হাস্যোজ্জ্বল একজন মানুষ নাসির আলী মামুন । তিনি মূলত আলোকচিত্রী হিসেবে বিশেষ খ্যাতি অর্জন করলেও বি...

বিডি.টুনসম্যাগ.কম

বহু গুণের সমন্বয়ে হাস্যোজ্জ্বল একজন মানুষ নাসির আলী মামুন। তিনি মূলত আলোকচিত্রী হিসেবে বিশেষ খ্যাতি অর্জন করলেও বিভিন্ন সময়ে গুণী মানুষ ও শিল্পীদের শিল্পকর্ম সংগ্রহে তার বিরাট আগ্রহের কথা অনেকেরই জানা। গুণীদের আঁকা কিংবা আঁকতে চেষ্টা করা নানা সময়ের উল্লেখযোগ্য চিত্রকর্ম নিয়েই নাসির আলী মামুন পোর্ট্রেইটধর্মী ফটোগ্রাফির মাধ্যমে বেশ আলোড়ন সৃষ্টি করেন। সুযোগ পেলেই সংগ্রহ করেছেন নানা বিখ্যাত মানুষের শিল্পকর্ম।
এ তালিকায় যুগবরেণ্য এসএম সুলতান, কামরুল হাসান, আবুল বারক আলভী, হামিদুজ্জামান খান, শহীদ কবির, মুস্তাফা মনোয়ার, মনিরুল ইসলাম, মুর্তজা বশীর, ফারিদা জামান, শাহাবুদ্দিন, সম্ভু আচার্য, ফেরদৌসী প্রিয়ভাষিণীর মতো শিল্পীদের পাশাপাশি রয়েছেন দুই বাংলার বিখ্যাত সব কবি, সাহিত্যিক, গল্পকার, অভিনয়শিল্পী, অর্থনীতিবিদ, গবেষক ও ঔপন্যাসিক। 
এদের মধ্যে বিশেষভাবে উল্লেখযোগ্য হচ্ছেন— হুমায়ূন আহমেদ, পূর্নেন্দু পত্রী, শামসুর রাহমান, সুনীল গঙ্গোপাধ্যায়, লালু প্রসাদ, ড. মুহাম্মদ ইউনূস, সৌমিত্র চট্টোপাধ্যায়, নির্মলেন্দু গুণ প্রমুখ।  এর মাধ্যমে বিভিন্ন সময়ের গুণী ও প্রথিতযশা ব্যক্তিত্বদের যেমন পোর্ট্রেইট তুলেছেন, তেমনি তাদের দিয়ে আঁকিয়ে নিয়েছিলেন সব ছবি।  
হুমায়ূন আহমেদ – একটি সবুজ মুখ – বোর্ডে অ্যাক্রেলিক – ২০০৫

সুনীল গঙ্গোপাধ্যায় – আমি – কালিকলম – ২০১৪

কাজী আবুল কাশেম – বার্ড অন এ হর্স – কালিকলম – ১৯৯৯

এই বিভাগে আরো আছে

প্রদর্শনী 140795370584641184

একটি মন্তব্য পোস্ট করুন

সঙ্গে থাকুন

জনপ্রিয়

সাম্প্রতিক

নেটয়ার্ক

  • বিজ্ঞাপন

     vm

    আঁকা-আঁকি আহ্ববান

    আপনার আঁকা, মজার মজার লেখা, ছবি আঁকার কলা-কৌশল, শিল্পীর জীবনী, প্রবন্ধ, চিত্রাঙ্কন প্রতিযোগিতা অথবা প্রদর্শনীর সংবাদ টুনস ম্যাগে ছাপাতে চাইলে পাঠিয়ে দিন। আমাদের ইমেইল করুন- bangla@toonsmag.com এই ঠিকানায়।

    সহায়তা করুন

    item