‘ছবি আঁকায় একজন শিল্পী সম্পূর্ণ স্বাধীন’ : সৌমিত্র চট্টোপাধ্যায়

বিডি.টুনসম্যাগ.কম :  প্রায় ছয় দশক ধরে অভিনয় করছেন চলচ্চিত্র ও মঞ্চে। পত্রিকা সম্পাদনা করেছেন, লিখেছেন। খ্যাতিমান আবৃত্তিকারও।  সৌমিত্র চ...

বিডি.টুনসম্যাগ.কম : প্রায় ছয় দশক ধরে অভিনয় করছেন চলচ্চিত্র ও মঞ্চে। পত্রিকা সম্পাদনা করেছেন, লিখেছেন। খ্যাতিমান আবৃত্তিকারও। সৌমিত্র চট্টোপাধ্যায়ের মুখোমুখি হয়েছিলেন আলোকচিত্রী নাসির আলী মামুন
প্রথম আলোতে প্রকাশিত সাক্ষাত্কারটি টুনস ম্যাগ পাঠকদের জন্য উপস্থাপন করা হলো-

নাসির আলী মামুন: আপনি যদি অভিনেতা না হতেন, তাহলে কি আপনার পরিচয় প্রধানত চিত্রশিল্পী হতো?

সৌমিত্র চট্টোপাধ্যায়: কী করে বলি, জীবনের এই পড়ন্ত বেলায় এখন যদি কেউ এমনটা জিজ্ঞেস করে, তাহলে তো বলব আমি চিত্রশিল্পী নই। আসলে আমার পরিচয়টা কী হতে পারত, তা কি ভেবেটেবে দেখেছি? তা তো নয়!
মামুন: রবীন্দ্রনাথ ঠাকুর যখন ছবি আঁকতেন, তখন অনেক শিল্পসমালোচক বলেছিলেন, তাঁর ছবি কোনো ব্যাকরণের মধ্যে পড়ে না। পরে তাঁর ছবি কেউ উপেক্ষা করতে পারেননি। আপনার ক্ষেত্রেও কি এমন হতে পারে?
সৌমিত্র: এই ছবি আমি তো লোকেদের দেখানোর জন্য আঁকিনি। এটা আমার একেবারেই নিজস্ব জীবন। আমার কিছু শিল্পী বন্ধুবান্ধব আছে, তাদের সঙ্গে আমার মেলামেশা ছোটবেলা থেকেই। সেই ছোটবেলা থেকে আমার একটা প্রবণতা তৈরি হয়েছিল ছবি আঁকার। আমি যে বিশেষভাবে ড্রয়িং করতে শিখেছি, তা নয়। ইংরেজিতে যাকে বলে ডুডলস, হিজিবিজি আঁকিবুঁকি কাটতে কাটতে তার থেকে একটা আকৃতি আমার চোখের ওপর ভাসতে শুরু করে। সেগুলো আমি রূপ দেওয়ার চেষ্টা করি সব সময়।
এর মধ্যে আমার থিয়েটারের কাজের জন্য আমাকে অনেক সময় মঞ্চপরিকল্পনা করতে হয়। অভিনয়ের জন্য মেকআপের পরিকল্পনা করতে হয়। সেই থেকে ওই আকার-আকৃতি তৈরি হতে থাকে। আমার ছবি ওইটুকুই, তার বেশি কিছু নয়।
রবীন্দ্রনাথের যে সমালোচনা হয়েছিল, সেটা নেহাত—কী বলব, আমাদের দেশে রক্ষণশীল মানসিকতা খানিকটা। রবীন্দ্রনাথের ভয়ানক বড় এই পদক্ষেপটা কেউ বুঝতে পারেননি। আমি তো বলব রবীন্দ্রনাথের ছবি আর গান—এই দুটো বস্তুতে তিনি কোনো দিন পুরোনো হবেন বলে মনে হয় না। তিনি কালোত্তীর্ণ একেবারেই।
মামুন: কখনো মনে হয়েছে রবীন্দ্রনাথের প্রভাব আপনার ছবিতে এসে গেছে?
সৌমিত্র: ইনফ্লুয়েন্সটা আমার ভেতরে জড়িয়ে রয়েছে।
মামুন: আমি দেখলাম, আপনার ছবি প্রদর্শনীতে বেশ কিছু বিখ্যাত মানুষের পোর্ট্রেট রয়েছে, যেমন: রবীন্দ্রনাথ, শেক্সপিয়ার, ভ্যান গঘ এবং আরও অনেকের। কিন্তু সত্যজিৎ রায়ের কোনো ছবি দেখলাম না। আপনার সঙ্গে তাঁর ঈর্ষণীয় সখ্য, তাঁর কি কোনো ছবি আঁকেননি?
সৌমিত্র: প্রতিকৃতি...খেয়াল-খুশিমতো তো করি। বই পড়ার সুবিধার জন্য বুকমার্ক হিসেবে শেক্সপিয়ার, রবীন্দ্রনাথ ছোট লম্বা কাগজে এঁকেছিলাম, সেটাই এখানে প্রদর্শিত হচ্ছে। পরিকল্পনা করে সেভাবে কারও ছবি আমি আঁকিনি। সত্যজিৎ, আর কী বলব, তিনি তো আমার মাথার ওপর এখনো ছায়া দিয়ে যাচ্ছেন!
মামুন: সমসাময়িক কালের ছবি আপনি দেখেন? কাদের কাজ ভালো লাগে?
সৌমিত্র: বলা খুব কঠিন। পুরোনো অনেকের ছবি ভালো লাগে। আজকাল অনেক ছবি দেখা হয়ে ওঠে না। তাঁরা আধুনিক পেইন্টার। দেখছি তাঁদের ছবি, ভালো লাগে। বিশেষ কোনো নাম বলা আমার জন্য মুশকিল।

মামুন: সত্যজিৎ রায় কি জানতেন আপনি ছবি আঁকেন?
সৌমিত্র: তিনি জানতেন আমি আঁকিবুঁকি করি।
মামুন: তাঁকে কোন ছবি দেখিয়েছিলেন?
সৌমিত্র: এসব ছবি আমি কাউকে দেখাইনি। তিনি আমার চিত্রকর্ম দেখেননি। গত চার দশকে নিজের খেয়াল-খুশিতে এঁকে এঁকে সব রেখে দিয়েছি। কী হবে জানতাম না। কেউ এসে দেখবে বা কাউকে দেখাব, প্রদর্শনী হবে—এটা মনে হয়নি।
মামুন: আপনি তো সেলিব্রিটি। দর্শক অন্যের ছবি দেখবে একভাবে আর সৌমিত্রের ছবি দেখবে আরেকভাবে।
সৌমিত্র: শুনুন, কোনো সৃষ্টিশীল কাজ উচ্চতায় না গেলে দর্শক গ্রহণ করে না, সে যে-ই হোক। আমি সৌমিত্র বলে আমাকে কেউ আলাদাভাবে দেখবে না।
মামুন: ছবির মাধ্যম ও রং সম্পর্কে আপনার বিশেষ কোনো চাহিদা আছে?
সৌমিত্র: যখন যা হাতের কাছে পেয়েছি, লাগিয়ে দিয়েছি। পছন্দের কোনো রং আমার নেই। রবিঠাকুরকে একবার এক বিদেশি ম্যাগাজিন অনেক প্রশ্ন করেছিল। একটা প্রশ্ন ছিল, কোন ফ্লাওয়ারটা তাঁর প্রিয়। তখন উনি বলেছিলেন, কোন ফ্লাওয়ারটা নয়, ফ্লাওয়ার মাত্রই আমার প্রিয়। সে রকম আমারও।
মামুন: আপনার মুখে কম্পোজিশন তৈরি করেছেন পরিচালক। এখন আপনি কম্পোজিশন করছেন নিজের ছবি আঁকায়...
সৌমিত্র: মাধ্যম দুটি কিন্তু সম্পূর্ণ স্বতন্ত্র। ফিল্ম ও ছবি আঁকা তো এক হতে পারে না। দুটোর কম্পোজিশনও ভিন্ন। ফিল্মে পরিচালকের নির্দেশে কাজ করতে হয়, আর ছবি আঁকায় একজন শিল্পী সম্পূর্ণ স্বাধীন। এখানে তিনি নিজেই পরিচালক।
মামুন: বাংলাদেশে আপনার একটি ছবির প্রদর্শনী হওয়া দরকার। আপনার অনেক ভক্ত আছেন সেখানে।
সৌমিত্রবাংলাদেশের মানুষ আমাকে ভালোবাসে, এটা আমার জন্য গৌরবের। আসলে নতুন অনেক কাজ হচ্ছে বাংলাদেশে। কলকাতার অতীত আছে, কিন্তু নতুন কাজ হচ্ছে আপনাদের ওখানেই। বাংলা ভাষা ও সংস্কৃতিকে আপনারা বাঁচিয়ে রেখেছেন। আমন্ত্রণ করলে নিশ্চয় বাংলাদেশে আমার চিত্রকর্মের একটি প্রদর্শনী হতে পারে। বাংলাদেশে আমার বন্ধু, ভক্ত ও শুভানুধ্যায়ীদের শুভেচ্ছা জানাই।

এই বিভাগে আরো আছে

সাক্ষাৎকার 1154866674263627847

একটি মন্তব্য পোস্ট করুন

সঙ্গে থাকুন

জনপ্রিয়

সাম্প্রতিক

বৈশিষ্ট্যযুক্ত

বিশ্বসেরা ১০ কার্টুনিস্ট

শিল্পী রফিকুননবী সাধারণ মানুষের কাছে যতটা না তার ফাইন আর্টসের জন্য পরিচিত, তার চেয়ে অনেক বেশি জনপ্রিয় তার ‘টোকাই’ কার্টুন চরিত্রের জন্য। এ ...

-

  • ফেসবুকে অনুসরণ করুন

    আঁকা-আঁকি আহ্ববান

    আপনার আঁকা, মজার মজার লেখা, ছবি আঁকার কলা-কৌশল, শিল্পীর জীবনী, প্রবন্ধ, চিত্রাঙ্কন প্রতিযোগিতা অথবা প্রদর্শনীর সংবাদ টুনস ম্যাগে ছাপাতে চাইলে পাঠিয়ে দিন। আমাদের ইমেইল করুন- [email protected] এই ঠিকানায়।

    সহায়তা করুন

    item