বিশ্বসাহিত্য কেন্দ্রে চল্লিশ শিল্পীর চিত্রপ্রদর্শনী চলছে

বিডি.টুনসম্যাগ.কম ১৪ নভেম্বর শুক্রবার বিকেলে বিশ্বসাহিত্য কেন্দ্রের ইসফেন্দিয়ার জাহেদ হাসান মিলনায়তনে চিত্রপ্রদর্শনীর উদ্ বোধন করেছেন ইউ...

বিডি.টুনসম্যাগ.কম
১৪ নভেম্বর শুক্রবার বিকেলে বিশ্বসাহিত্য কেন্দ্রের ইসফেন্দিয়ার জাহেদ হাসান মিলনায়তনে চিত্রপ্রদর্শনীর উদ্বোধন করেছেন
ইউ.জি.সি. এর সাবেক চেয়ারম্যান অধ্যাপক নজরুল ইসলাম / ছবি : সংগৃহীত 

ঢাকা : রাজধানীতে দেশের চল্লিশ চিত্রশিল্পীর চিত্রকর্ম নিয়ে দলগত প্রদর্শনী শুরু হয়েছে। শুক্রবার বিকেলে বাংলা মোটরের বিশ্বসাহিত্য কেন্দ্রের সাংস্কৃতিক ভবনে প্রদর্শনীর উদ্বোধন করেন বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের সাবেক চেয়ারম্যান অধ্যাপক নজরুল ইসলাম।
প্রয়াত শিল্পী আনওয়ারুল হককে উত্সর্গ করা হয়েছে এবারের প্রদর্শনী। যিনি শিল্পাচার্য জয়নুল আবেদিনের শিল্পকলা আন্দোলনের অন্যতম সহযোদ্ধা ছিলেন। এ বছর দুই শিল্পীরই জন্ম শতবার্ষিকী পালিত হচ্ছে। প্রদর্শনীতে আনওয়ারুল হকসহ চারজন প্রয়াত শিল্পীর চিত্রকর্মও রয়েছে। এছাড়া কয়েক চিত্রশিল্পী জুটির আঁকা ছবিও স্থান পেয়েছে এতে। 
এরা হলেন, সাইদুল হক জুঁইস ও তার স্ত্রী ফরেহা জেবা, সৈয়দ হাসান মাহমুদ ও তার স্ত্রী আতিয়া ইসলাম এ্যানি, টিএ কামাল কবির ও তার স্ত্রী সাধনা ইসলাম, খালিদ মাহমুদ মিঠু ও তার স্ত্রী কনকচাঁপা চাকমা।
এছাড়া শিল্পী আইভি জামান, মীর মোস্তফা আলী, কাজী আবদুল বাসেত, মো. শামসুল ইসলাম নিজামী, মাহবুবুল আমিন, মনসুর-উল-করিম, ইব্রাহিম, মো. মোমিনুল ইসলাম রেজা, কেএমএ কাইয়ুম, রফিকুল ইসলাম সিদ্দিকী, তরুণ ঘোষ, মোহাম্মদ ইউনুস, জামাল আহমেদ, নাসরিন বেগম, মোস্তাফিজুল হক, রেজাউন নবী, রোকেয়া সুলতানা, আহমেদ শামসুদ্দোহা, গোলাম ফারুক বেবুল, মো. মোসলেম মিয়া, শেখ আফজাল, দিলারা বেগম জলি, নিসার হোসেন, মোখলেসুর রহমান, মো. মনিরুজ্জামান, মোহাম্মদ ইকবাল, অশোক কর্মকার, মোহাম্মদ নজরুল ইসলাম, আহমেদ নাজির, আমিরুল মোমেনিন চৌধুরী ও মোস্তফা শরীফ আনোয়ার তুহিনের চিত্রকর্ম রয়েছে প্রদর্শনীতে।
উদ্বোধনী অনুষ্ঠানে অধ্যাপক আবদুল্লাহ আবু সায়ীদ বলেন, ছবি বেশি কথা বলতে পারে না। তবে জীবনকে অনেক কিছু দিতে পারে। বই, সংগীত, নৃত্য, চিত্রকর্মসহ মানবসভ্যতার যা কিছু সুন্দর তার সমাবেশ ঘটানো হচ্ছে বিশ্বসাহিত্য কেন্দ্রে। দেয়ালে ঝুলতে থাকা চিত্রকর্ম কর্মক্লান্ত মানুষের মনকে মুহূর্তের মধ্যেই আনন্দময় করে দিতে পারে। অনুষ্ঠানে বক্তব্য দেন জাতীয় গণগ্রন্থাগারের পরিচালক হাফিজুর রহমান, বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের সাবেক চেয়ারম্যান নজরুল ইসলাম প্রমুখ।
আয়োজকরা জানান, বিশ্বসাহিত্য কেন্দ্রের নবনির্মিত সাংস্কৃতিক ভবনে দ্বিতীয় দলগত চিত্রকর্ম প্রদর্শনী এটি। এর আগেও চল্লিশ জন বরেণ্য শিল্পীর চিত্রকর্ম প্রদর্শিত হয়েছিল একই গ্যালারিতে।
এ চিত্র প্রদর্শনী চলবে ২৮ নভেম্বর পর্যন্ত। প্রতিদিন বিকেল ৩টা থেকে রাত সাড়ে ৮টা পর্যন্ত উন্মুক্ত থাকবে।

এই বিভাগে আরো আছে

সংবাদ 7010887908938523414

একটি মন্তব্য পোস্ট করুন

সঙ্গে থাকুন

জনপ্রিয়

সাম্প্রতিক

নেটয়ার্ক

  • বিজ্ঞাপন

     vm

    আঁকা-আঁকি আহ্ববান

    আপনার আঁকা, মজার মজার লেখা, ছবি আঁকার কলা-কৌশল, শিল্পীর জীবনী, প্রবন্ধ, চিত্রাঙ্কন প্রতিযোগিতা অথবা প্রদর্শনীর সংবাদ টুনস ম্যাগে ছাপাতে চাইলে পাঠিয়ে দিন। আমাদের ইমেইল করুন- bangla@toonsmag.com এই ঠিকানায়।

    সহায়তা করুন

    item