উজ্জ্বল আনন্দময় শিল্পী শাহাবুদ্দিন

বিডি.টুনসম্যাগ.কম   চিত্রশিল্পী শাহাবুদ্দিন আহমদ। ছবি : কবির হোসেন শিল্পী শাহাবুদ্দিন আহমদ, যাঁর ছবিতে আছে গতি। প্যারিসপ্রবাসী এই চি...

বিডি.টুনসম্যাগ.কম
  চিত্রশিল্পী শাহাবুদ্দিন আহমদ। ছবি : কবির হোসেন
শিল্পী শাহাবুদ্দিন আহমদ, যাঁর ছবিতে আছে গতি। প্যারিসপ্রবাসী এই চিত্রশিল্পীর পছন্দ উজ্জ্বল রঙের পোশাক। প্রায় ৩৯ বছর তিনি ফ্রান্সের রাজধানী প্যারিসে থাকেন। সুযোগ পেলে কিংবা বেড়ানোর কথা মনে হলেই সপরিবারে ঢাকায় চলে আসেন। কিন্তু যেখানেই থাকেন না কেন, দৈনন্দিন জীবনের শৃঙ্খলা ও নিয়মের হেরফের হয় না। সকাল সাতটা-সাড়ে সাতটার মধ্যে ঘুম থেকে উঠে কফি হাতে শুরু হয় তাঁর দিন। সকাল নয়টা থেকে বেলা একটা পর্যন্ত ছবি আঁকেন। দুপুরের খাবার খেয়ে আরেক দফা ছবি আঁকতে বসে যান। অন্য কোনো কাজ না থাকলে সন্ধ্যা পর্যন্ত চলে ছবি আঁকা। রান্না করতে খুব ভালোবাসেন চিত্রশিল্পী শাহাবুদ্দিন আহমদ।
তিনি বলেন, ‘আমার রান্নার সবচেয়ে ভক্ত দুই মেয়ে চিত্র ও চর্যা। বাসায় আমিই বেশি রান্না করি। ফ্যাশন নিয়ে নিরীক্ষা করতে যেমন ভালোবাসি, রান্নার ক্ষেত্রে তেমনই। আমার হাতের ডাল অন্য রকম স্বাদের হয়। তাই প্রিয় খাবারের তালিকায় প্রথমেই আছে ডাল, গরুর ভুঁড়িভাজা, ইলিশ মাছ, কাচকি মাছ, চ্যাপা শুঁটকি ও আম।’
চিত্রশিল্পী শাহাবুদ্দিন আহমদ সব সময় উজ্জ্বল রঙের পোশাক পরেন। লাল, কমলা, নীল ও সবুজের মতো উজ্জ্বল রং তাঁর মনকে আনন্দময় করে তোলে। সাধারণত একরঙা শার্ট বেশি পরেন। মাঝেমধ্যে চেকের ফ্যাশনেবল প্যান্ট পরেন। তবে চাপা কাটের প্যান্ট তাঁর প্রিয়। শার্ট-প্যান্ট ও বেল্ট তিনটি উজ্জ্বল রঙের হলেও কনট্রাস্ট করে পরেন। ছবি আঁকা কিংবা সাধারণ সময়ে ভি-গলার টি-শার্ট পরতে স্বাচ্ছন্দ্যবোধ করেন। 

এই বিভাগে আরো আছে

চিত্র শিল্পী 5656447753801225749

একটি মন্তব্য পোস্ট করুন

সঙ্গে থাকুন

জনপ্রিয়

সাম্প্রতিক

নেটয়ার্ক

  • বিজ্ঞাপন

     vm

    আঁকা-আঁকি আহ্ববান

    আপনার আঁকা, মজার মজার লেখা, ছবি আঁকার কলা-কৌশল, শিল্পীর জীবনী, প্রবন্ধ, চিত্রাঙ্কন প্রতিযোগিতা অথবা প্রদর্শনীর সংবাদ টুনস ম্যাগে ছাপাতে চাইলে পাঠিয়ে দিন। আমাদের ইমেইল করুন- bangla@toonsmag.com এই ঠিকানায়।

    সহায়তা করুন

    item