হাতিরা যেখানে আঁকিয়ে

বিডি.টুনসম্যাগ.কম রঙে চোবানো তুলি হাতির শুঁড়ে ধরিয়ে দেওয়ার পর একের পর এক এঁকে ফেলছে ঘর গাছ৷ কেউ আবার আঁকছে ‘সেলফ পোট্রেট’৷ এমন অবাক করা ...

বিডি.টুনসম্যাগ.কম
রঙে চোবানো তুলি হাতির শুঁড়ে ধরিয়ে দেওয়ার পর একের পর এক এঁকে ফেলছে ঘর গাছ৷ কেউ আবার আঁকছে ‘সেলফ পোট্রেট’৷ এমন অবাক করা দৃশ্যই দর্শকরা দেখল হাতিদের নিয়ে আয়োজিত এক চিত্রাঙ্কন প্রতিযোগিতায়।

থাইল্যান্ডের একটি গ্রামে অনুষ্ঠিত হল হাতিদের অঙ্কন প্রতিযোগিতা৷ সেখানে হাতিদের আঁকা ছবি দেখে দর্শক মহলে করতালির ঝড়। শুঁড় তুলে দর্শকদের উদ্দেশ্যে নমস্কার জানাল প্রশিক্ষণপ্রাপ্ত হাতিরা।

১৯৯৮ সালে বিটালি কোমার এবং আলেজান্ডার মিলামিড প্রতিভাবান কয়েকজন হাতিকে বাছাই করেন। তাদের কাছেই এই হাতিদের প্রথম হাতেখড়ি৷ দুই বিখ্যাত শিল্পীও মুগ্ধ হয়ে যায় হাতিদের আঁকা ছবি দেখে৷
ন্যাশনাল এলিফ্যাণ্ট ইনস্টিটিউড নামে একটি প্রশিক্ষণশালা তৈরি হয় থাইল্যান্ডে৷ শিল্পীদের কাছে প্রবেশিকা পরীক্ষায় পাশ করার পরই এই প্রতিষ্ঠানে আঁকা শেখার সুযোগ পায় হাতিরা। ইতিমধ্যেই প্রায় বিশ্বের ২০টি চিড়িয়াখানা থেকে হাতি এই প্রতিষ্ঠানে স্থান পেয়েছে। হাতিদের আঁকা ছবি নিয়ে তৈরি হয়েছে ‘আর্ট গ্যালারি’। 

এই বিভাগে আরো আছে

সংবাদ 4956115146470014807

একটি মন্তব্য পোস্ট করুন

সঙ্গে থাকুন

জনপ্রিয়

সাম্প্রতিক

নেটয়ার্ক

  • আঁকা-আঁকি আহ্ববান

    আপনার আঁকা, মজার মজার লেখা, ছবি আঁকার কলা-কৌশল, শিল্পীর জীবনী, প্রবন্ধ, চিত্রাঙ্কন প্রতিযোগিতা অথবা প্রদর্শনীর সংবাদ টুনস ম্যাগে ছাপাতে চাইলে পাঠিয়ে দিন। আমাদের ইমেইল করুন- bangla@toonsmag.com এই ঠিকানায়।

    সহায়তা করুন

    item