আরো যেসব নীতিমালা হওয়া দরকার

বিডি.টুনসম্যাগ.কম :   গণমাধ্যম নিয়ন্ত্রণের জন্য সম্প্রচার নীতিমালা চালু করার কথাবার্তা চলছে। সেই সাথে আরো যেসব নীতিমালা চালু করা যেতে পারে ...

বিডি.টুনসম্যাগ.কম : গণমাধ্যম নিয়ন্ত্রণের জন্য সম্প্রচার নীতিমালা চালু করার কথাবার্তা চলছে। সেই সাথে আরো যেসব নীতিমালা চালু করা যেতে পারে সেই রকম কিছু আজগবি প্রস্তাব টুনস ম্যাগ বাংলার পাঠকদের জন্য উপস্থাপন করেছেন- মহসিন মিজি



কাজের বুয়া নীতিমালা : কাজের বুয়াদের নিয়ে অনেক সময়ই সমস্যায় পড়তে দেখা যায় গৃহকর্তা বা গৃহকর্ত্রীদের। কেউ কেউ ক্ষিপ্ত হয়ে তাদের উপর নির্যাতনের স্টিম রোলার চালাতেও দ্বিধা করেন না। সেই কাজের বুয়া যদি তার উপর কৃত নির্যাতনের বিবরণ ফাঁস করে দেন, তখন গৃহকর্তাকে পড়তে হয় চরম বিপাকে। এছাড়াও কাজের বুয়াদের জন্য সাধারণত আগের দিনের বাসি খাবারই বরাদ্দ থাকে।
তাই তাদের জন্য নীতিমালা করা হলে তারা এসবের বিরুদ্ধে কোন কথা বলতে পারবে না। কোন প্রতিবাদ করতে পারবে না। তখন বাড়ির কর্তারা কাজের বুয়াদের সাথে যেমন ইচ্ছা তেমন ব্যবহার করতে আর কোন বাধা থাকবে না।
ক্রেতাদের জন্য নীতিমালা : বাজারে জিনিস-পত্রের দাম যেভাবে দু’দিন পর পর বাড়ছে। সেভাবে বাড়ছে বিক্রেতাদের সাথে ক্রেতাদের বাক-বিতর্ক, ঝগড়া। ফলসহ বিভিন্ন খাদ্যদ্রব্যে ক্ষতিকর কার্বাইড এবং ফরমালিন মেশানোসহ বিভিন্নভাবে ভেজাল মেশানো হচ্ছে। এই পরিস্থিতিতে ব্যবসায়ীদের স্বার্থ চিন্তা না করলে দেশের অর্থনীতি মুখ থুবড়ে পড়তেই পারে। তাই ক্রেতা সাধারণ যাতে করে কোন প্রতিবাদ করতে না পারে এবং কোন ক্ষোভ প্রকাশ করতে না পারে, তাই ক্রেতাদের জন্য একটি নীতিমালা মহান সংসদে পাশ করা জরুরী হয়ে পড়েছে। এতে করে ব্যবসায়ীদের মূল্যবৃদ্ধি ও ভেজাল মেশানোর স্বাধীনতা নিশ্চিত হবে।
যাত্রীদের জন্য নীতিমালা : এই শহরের যাত্রী সাধারণ এমনিতেই যানজটে কাহিল। তার উপর অতিরিক্ত ভাড়ার চাপ অনেক সময় যাত্রীকে প্রতিবাদী হতে বাধ্য করে। গাড়ীর লোকদের সাথে মারামারির ঘটনাও ঘটে তাই। কেউ ফার্মগেট থেকে বাসে উঠে আগারগাঁও নামলেও তাকে ভাড়া দিতে হবে মিরপুরের। কিন্তু বেশিরভাগ যাত্রীই তা না দিয়ে উল্টো তর্কা-তর্কিতে জড়িয়ে পড়েন। এতে পরিবহন ব্যবসায়ী ও চালক-কর্মচারিরা সমস্যায় পড়ছে। ঈদ কেন্দ্রিক ভাড়া বাড়াতে গেলেও যাত্রীরা হইচই শুরু করে। তাই যাত্রী সাধারণের জন্যও নীতিমালা করাটা অপরিহার্য হয়ে পড়েছে। তখন দীর্ঘ যানজটে পড়ে হাঁসফাস করলে বা বাড়তি ভাড়ার চাপেও মুখ খুলতে পারবে না কেউ। ফলে শান্তি নিশ্চিত হবে মালিক-কর্মচারিদের।
  
দক্ষিণ কমলাপুর, ঢাকা-১২১৭

এই বিভাগে আরো আছে

কার্টুন আইডিয়া 9179882493977665524

একটি মন্তব্য পোস্ট করুন

সঙ্গে থাকুন

জনপ্রিয়

সাম্প্রতিক

নেটয়ার্ক

  • আঁকা-আঁকি আহ্ববান

    আপনার আঁকা, মজার মজার লেখা, ছবি আঁকার কলা-কৌশল, শিল্পীর জীবনী, প্রবন্ধ, চিত্রাঙ্কন প্রতিযোগিতা অথবা প্রদর্শনীর সংবাদ টুনস ম্যাগে ছাপাতে চাইলে পাঠিয়ে দিন। আমাদের ইমেইল করুন- bangla@toonsmag.com এই ঠিকানায়।

    সহায়তা করুন

    item