কার্টুন মানুষ আঁকা শিক্ষাঃ পর্ব ১

লিখেছেন: ইন্তেসার হাসনাইন, বিডি.টুনসম্যাগ.কম Hi Friends, আমার এই tutorial আপনাদের শিখাবে কার্টুন মানুষ আকার অ আ ক খ ।। tutorial-গুলোকে আ...

লিখেছেন: ইন্তেসার হাসনাইন, বিডি.টুনসম্যাগ.কম
Hi Friends, আমার এই tutorial আপনাদের শিখাবে কার্টুন মানুষ আকার অ আ ক খ ।।
tutorial-গুলোকে আমি আপনাদের সুবিধার জন্ন কএক্তি ভাগে ভাগ করেছি এবং আমি আশা
করছি সবগুলা পর্ব আনুসরন করলে আপনারা শীঘ্রই মজার মজার কার্টুন আঁকতে পারবেন।।
তবে শুরু করা যাকঃ প্রথম পর্বে আমরা শিখব
Episode1: Cartoon Head and Basic Facial Expressions
১. কার্টুন চেহারাগুলো সাধারণত বাস্তব থেকে একটু ভিন্ন। তাদের গঠন হয় বেসিক জ্যামিতিক
শেপ্স থেকে। নিছের চিত্রটিতে তেমন কিছু shapes এবং তাদের সাথে মিল রেখে কিছু faces
দেয়া হল। একটু কষ্ট করে প্রতিটা একবার করে একে দেখুন। তারপর নিজের মনের মত চোখ,
নাক, মুখ, লাগালেই দেখবেন নতুন নতুন সব cartoon character তৈরি হছে।
চিত্র ১.

২. Shapes-এর ধারনাগুলো এশে গেলে তারপর মনজগ দিন চোখ, নাক, মুখ’এর position/স্থান’এর ওপর। কার্টুন আকার খুব মূল্যবান একটি পার্ট এই ‘স্থান’।
বেসিক shape গুলোর মধ্য খান থেকে একটু উপরকে কেন্দ্র করে যদি একটা বাকানো plus(+) আঁকা হয় তাহলে চোখ নাক মুখের স্থাঙ্গুলর সহজ ধারনা পাওয়া যায়। নিছের চিত্রটি দেখে চিত্র ১ ‘এর বিভিন্ন শেপে প্লাস(+) বসিয়ে দেখুন চোখ কান মুখ গুলো কোন শেপের কোথায় পরেছে।
চিত্র ২.

৩. একটি কার্টুন’এর মাথা বিভিন্ন দিকে তাকাতে পারে। সেই ভঙ্গি অনুযায়ী তার চোখ নাক মুখ’ও ঘুরে যাবে। অর্থাৎ তার বাঁকানো প্লাস(+) চিহ্নটিও বেকে যাবে। নিচের চিত্র ৩.’এর মত বিভিন্ন দিকে তাকানো কয়েকটি চেহারা একে ফেলুন। এখানে শুধু angle বুঝানোর জন্য গলাকার face আঁকা হয়েছে।
চিত্র ৩.
৪. তারপর চেহারার basic shape আর চোখ মুখ কান পালটিয়ে দেখুন কত ধরনের কার্টুন face আঁকা যায়। নাক মুখ যেন প্লাস(+) চিহ্ন মেনে সরে যায় সেদিকে খেয়াল রাখবেন কিন্তু।

চিত্র ৪.

৫. মানুষের বিভিন্ন ধরনের অনুভুতি, এবং সব শেষে একটি সফল কার্টুন দেখে অবশ্যই বুঝতে পারতে হবে সে কি বলতে চাচ্ছে। একটি দুখের ঘটনায় নিশ্চয় কোন কার্টুন হাসিমুখে কথা বলবে না। তো বুঝতেই পারছেন সব শেষে face’এর সবচেয়ে জরুরি ব্যাপার facial expression. তাই basic human emotion’এর উপর আমার তৈরি একটা chart উপস্থাপন করলাম। আমি chart’টি ইন্রেজিতে করেছি বলে দুঃখিত। ভবিষ্যতে কারও খুব প্রয়োজন হলে অবশ্যই বাংলার বেবস্থা করবো।
চিত্র ৫.

প্রথম পর্বের জন্য এইটুকুই। আগামি পর্ব গুলোতে আপনারা দেখবেন মানুষ কার্টুন’এর আরও details  যেমন হাত পা, এবং তারপর শিখবেন পুরো body আর composition…
 আঁকতে থাকুন, হাঁসতে থাকুন, bd.toonsmag’এর সাথেই থাকুন।।

এই বিভাগে আরো আছে

টিউটোরিয়াল 3432547771215078644

একটি মন্তব্য পোস্ট করুন

সঙ্গে থাকুন

জনপ্রিয়

সাম্প্রতিক

নেটয়ার্ক

  • আঁকা-আঁকি আহ্ববান

    আপনার আঁকা, মজার মজার লেখা, ছবি আঁকার কলা-কৌশল, শিল্পীর জীবনী, প্রবন্ধ, চিত্রাঙ্কন প্রতিযোগিতা অথবা প্রদর্শনীর সংবাদ টুনস ম্যাগে ছাপাতে চাইলে পাঠিয়ে দিন। আমাদের ইমেইল করুন- bangla@toonsmag.com এই ঠিকানায়।

    সহায়তা করুন

    item