চিত্রাঙ্কনে দেশসেরা দৃষ্টিপ্রতিবন্ধী দুলালী

বিডি.টুনসম্যাগ.কম :  ছবি এঁকে দেশসেরা হয়েছে রাজশাহীর দুর্গাপুরের এক দিনমজুরের ছোট মেয়ে দৃষ্টিপ্রতিবন্ধী দুলালী।  সমপ্রতি জাতিসংঘের সদ...

বিডি.টুনসম্যাগ.কম : ছবি এঁকে দেশসেরা হয়েছে রাজশাহীর দুর্গাপুরের এক দিনমজুরের ছোট মেয়ে দৃষ্টিপ্রতিবন্ধী দুলালী। 

সমপ্রতি জাতিসংঘের সদস্যপদ লাভের ৪০ বছর পূর্তিতে পররাষ্ট্র মন্ত্রণালয় আয়োজিত এক চিত্রাঙ্কন প্রতিযোগিতায় দুলালী খাতুন (৬) দেশসেরা হয়েছে। দুলালী উপজেলার নারায়ণপুর গ্রামের দিনমজুর ইয়াদুল ও জাহানারা নার্গিসের কন্যা। এবং শ্রীধরপুর প্রাথমিক সরকারি বিদ্যালয়ের প্রথম শ্রেণীর ছাত্রী। 

পররাষ্ট্র মন্ত্রণালয় সূত্র জানিয়েছে , গত ৫ই সেপ্টেম্বর পররাষ্ট্র মন্ত্রণালয়ের আয়োজনে শিশু একাডেমি মিলনায়তনে প্রতিবন্ধী শিক্ষার্থীদের মাঝে চিত্রাঙ্কন প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়। এতে দুলালী দেশসেরা নির্বাচিত হয়। চিত্রাঙ্কন প্রতিযোগিতায় সারাদেশের সরকারি ও বেসরকারি উন্নয়নমূলক সেবা সংস্থার ৬৫ জন প্রতিবন্ধী শিক্ষার্থী অংশগ্রহণ করে।

গত ১৭ই সেপ্টেম্বর ওসমানী স্মৃতি মিলানায়তনে জাতিসংঘ দিবস উদযাপন অনুষ্ঠানে প্রধানমন্ত্রী শেখ হাসিনা দৃষ্টি প্রতিবন্ধী দুলালীকে দেশসেরার সম্মাননা প্রদান করেন। 

এলাকাবাসীর সঙ্গে কথা বলে জানা গেছে, খুব কাছে না নিলে কোন জিনিস দেখতে পায় না দুলালী। যা দেখে তা সব অস্পষ্ট। তারপরও যা কিছু আঁকতে বলা হয় তা ঠিকমতো এঁকে ফেলতে পারে। রং পেন্সিল দিলে রংকে সাজিয়ে জীবন্ত ছবি ফুটিয়ে তোলে ছোট হাতের জাদুতে। 


ব্র্যাক শিক্ষা কর্মসূচির শাখা ব্যবস্থাপক জানান, ২০১৩ সালে ব্র্যাক শিক্ষা কর্মসূচির (দীপশিখা) মধ্য দিয়ে দুলালীর চিত্রাঙ্কন ক্ষমতা সম্পর্কে তারা জানতে পারেন। সে সময় দুলালী নারায়ণপুর ব্র্যাক প্রাক প্রাথমিক বিদ্যালয়ে পড়ে। ওই বছরই চিত্রাঙ্কন প্রতিযোগিতায় দেশে দ্বিতীয় স্থান অধিকার করেছিলো সে। চলতি বছরের মে মাসে একই ধরনের প্রতিযোগিতায় প্রথম হয়।

তিনি আরও বলেন, জাতিসংঘের সদস্যপদ লাভের ৪০ বছরপূর্তি উদযাপন উপলক্ষে প্রতিবন্ধীদের নিয়ে এক চিত্রাঙ্কন প্রতিযোগিতার আয়োজন করা হয়। সেখানে দেশের সব এনজিও ও সরকারি-বেসরকারি বিদ্যালয়গুলো থেকে প্রতিযোগীরা অংশ নেয়। সেখানে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ছবি অংকনের মাধ্যমে প্রতিযোগিতায় প্রথম স্থান অধিকার করেছে দুলালী। 

এই বিভাগে আরো আছে

প্রতিযোগিতা 4355926025695285287

একটি মন্তব্য পোস্ট করুন

সঙ্গে থাকুন

জনপ্রিয়

সাম্প্রতিক

নেটয়ার্ক

  • বিজ্ঞাপন

     vm

    আঁকা-আঁকি আহ্ববান

    আপনার আঁকা, মজার মজার লেখা, ছবি আঁকার কলা-কৌশল, শিল্পীর জীবনী, প্রবন্ধ, চিত্রাঙ্কন প্রতিযোগিতা অথবা প্রদর্শনীর সংবাদ টুনস ম্যাগে ছাপাতে চাইলে পাঠিয়ে দিন। আমাদের ইমেইল করুন- bangla@toonsmag.com এই ঠিকানায়।

    সহায়তা করুন

    item