চাচা চৌধুরীর স্রষ্টা আর নেই

বিডি.টুনসম্যাগ.কম  বিখ্যাত কমিকস চরিত্র 'চাচা চৌধুরী'র স্রষ্টা প্রাণ কুমার শর্মা আর নেই। দীর্ঘদিন তিনি ক্যান্সার নামক মরণব্যাধি...

বিডি.টুনসম্যাগ.কম 

বিখ্যাত কমিকস চরিত্র 'চাচা চৌধুরী'র স্রষ্টা প্রাণ কুমার শর্মা আর নেই। দীর্ঘদিন তিনি ক্যান্সার নামক মরণব্যাধির সাথে যুদ্ধ করে চলে গেলেন। 


বুধবার ৬ আগস্ট সকালে ভারতের গুরগাঁওয়ে একটি হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় তার মৃত্যু হয়। তার বয়স হয়েছিল ৭৫ বছর।


বুধবার দুপুরে প্রাণ কুমার শর্মা এর শেষকৃত্য সম্পন্ন হয়। তার মৃত্যুতে গভীর শোক প্রকাশ করেছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। 

পাকিস্তানের কাসুর জেলায় ১৯৩৮ সালের ১৫ অাগস্ট জন্মেছিলেন প্রাণ। দিল্লি থেকে প্রকাশিত সংবাদপত্র মিলাপে তিনি কর্মজীবন শুরু করেন কার্টুনিস্ট হিসেবে। ১৯৬০ সালে তার প্রথম ব্যঙ্গচিত্র প্রকাশিত হয়। তার সৃষ্টি ডাবু চরিত্রটি সে সময় দেশজুড়ে খ্যাতি পেয়েছিল। 

প্রাণ কুমারের সেরা সৃষ্টি চাচা চৌধুরীর কাজ শুরু হয় ১৯৬৯ সালে। চাচা চৌধুরী প্রথম প্রকাশিত হয় ‘লটপট' নামের একটি সাময়িকীতে। সেই চাচা চৌধুরীর হাত ধরেই আন্তর্জাতিক অঙ্গনেও তার খ্যাতি ছড়িয়ে পড়ে। বর্তমান প্রজন্মের কাছেও চাচা চৌধুরীর কমিক গল্পগুলো সমান জনপ্রিয়। দ্য ওয়ার্ল্ড এনসাইক্লোপেডিয়া অব কমিকসে তাকে ভারতের ওয়াল্ট ডিজনি হিসেবে অভিহিত করা হয়েছে। 

২০০১ সালে ইন্ডিয়ান ইনস্টিটিউট অফ কার্টুনিস্ট সংস্হা প্রাণ কুমারকে জীবনকৃতী সম্মানে ভূষিত করে। ১৯৯৫ সালে জনপ্রিয়তম ব্যঙ্গচিত্রী হিসেবে তিনি লিমকা বুক অব রেকর্ডসে স্হান করে নেন। চাচা চৌধুরী ও ডাবু ছাড়াও তার সৃষ্টি করা অন্য বিখ্যাত ব্যঙ্গচিত্র গুলো হলো শ্রীমতীজি, বিল্লু, পিঙ্কি, রমন, চিন্নি চাচি।  

এই বিভাগে আরো আছে

সংবাদ 2695845218963638717

একটি মন্তব্য পোস্ট করুন

সঙ্গে থাকুন

জনপ্রিয়

সাম্প্রতিক

নেটয়ার্ক

  • বিজ্ঞাপন

     vm

    আঁকা-আঁকি আহ্ববান

    আপনার আঁকা, মজার মজার লেখা, ছবি আঁকার কলা-কৌশল, শিল্পীর জীবনী, প্রবন্ধ, চিত্রাঙ্কন প্রতিযোগিতা অথবা প্রদর্শনীর সংবাদ টুনস ম্যাগে ছাপাতে চাইলে পাঠিয়ে দিন। আমাদের ইমেইল করুন- bangla@toonsmag.com এই ঠিকানায়।

    সহায়তা করুন

    item