ফ্রান্স সরকারের 'নাইট' উপাধি পেলেন বাংলাদেশী চিত্রশিল্পী

বিডি.টুনসম্যাগ.কম   চিত্রশিল্পী শাহাবুদ্দিন আহমেদ আন্তর্জাতিক খ্যাতি সম্পন্ন চিত্রশিল্পী শাহাবুদ্দিন আহমেদ। তার ছবির ক্যানভাসের সঙ...

বিডি.টুনসম্যাগ.কম  
চিত্রশিল্পী শাহাবুদ্দিন আহমেদ

আন্তর্জাতিক খ্যাতি সম্পন্ন চিত্রশিল্পী শাহাবুদ্দিন আহমেদ। তার ছবির ক্যানভাসের সঙ্গে প্রয়াত বিশ্ববরেণ্য শিল্পী এসএম সুলতানের বিশেষ মিল খুঁজে পাওয়া যায়। চিত্রকলায় তার ছবির বিষয় সম্পূর্ণ গতির উপর নির্ভরশীল।

শিল্পী শাহাবুদ্দিন আহমেদ একটি সাক্ষাৎকারে বলেছিলেন, গতি ছাড়া যে কোনো বস্তুই মৃত। তবে গতির শিক্ষা প্রথম পেয়েছি আমার শিক্ষক শিল্পী জয়নুল আবেদিনের কাছে। তার শিল্পকর্মের গতি আমাকে বিস্মিত করেছিল; বিশেষত তার আঁকা ষাঁড়ের ছবিটা। ‘বিদ্রোহী’ নামের এ ছবিটার গতি মুগ্ধ হওয়ার মতো।

সম্প্রতি 'নাইট' উপাধি দিয়ে শিল্পী শাহাবুদ্দিনের কাজের যথাযথ মূল্যায়ন করেছে ফ্রান্সের সরকার। চিত্রকলায় অসামান্য অবদানের জন্য ফ্রান্সের এই সর্বোচ্চ বেসামরিক সম্মাননা পেলেন তিনি। 

ফরাসি সরকারের দেয়া নাইট উপাধি প্রাপ্তিকে ‘দারণ খবর’ বলে উচ্ছাস প্রকাশ করেছেন শিল্পী শাহাবুদ্দিন। ফ্রান্স থেকে তিনি টেলিফোনে বিভিন্ন গণমাধ্যমে বলেন, অবশেষে ফরাসি সরকার এই স্বীকৃতি দিতে বাধ্য হয়েছে। খুবই ভালো লাগছে। এখন আনুষ্ঠানিক ঘোষণা হলেও আগামী সেপ্টেম্বরে নাইট উপাধি প্রদানের অনুষ্ঠান হবে। তখনই এ বিষয়ে বিস্তারিত জানা যাবে।

কোনো ব্যক্তি সরকারি চাকরিতে কমপক্ষে ২০ বছর বা পেশাগত কাজে ২৫ বছর যুক্ত থাকার পরই কেবল ফরাসি নাইট উপাধি পাওয়ার যোগ্য হন। এর আগে প্রখ্যাত বাংলাদেশি মূকাভিনয় শিল্পী পার্থ প্রতীম মজুমদার নাইট উপাধি পান।

ফ্রান্সের প্যারিসে বসবাসরত শিল্পী শাহাবুদ্দিনকে শেভালিয়র ডা এল`ওর্ডরে`তে (শিল্প ও সাহিত্যের জন্য নাইট) ভূষিত করা হয়েছে। এক অভিনন্দন বার্তায় ফ্রান্সের সংস্কৃতি ও যোগাযোগ বিষয়ক মন্ত্রী অরলি ফিলিপেত্তি বলেন, ফ্রান্সের শিল্প-সংস্কৃতি অঙ্গনে তার অসামান্য অবদান রয়েছে। শুধু ফ্রান্স নয়, বিশ্বের সংস্কৃতি ও চিত্রশিল্পে তার অনবদ্য কাজের স্বীকৃতিস্বরূপ এই উপাধি দেয়া হচ্ছে।

নরসিংদী জেলার রায়পুরা উপজেলার আলগী গ্রামে চিত্রশিল্পী শাহাবুদ্দিন আহমেদ এর পৈত্রিক নিবাস। ১৯৫০ সালের ১১ সেপ্টেম্বর তিনি ঢাকায় জন্মগ্রহণ করেন। তার বাবা তায়েবউদ্দীন প্রধান। মায়ের নাম সাইফুন্নেছা আহমেদ। তার স্ত্রী আনা ইসলাম কথাসাহিত্যিক ও শিল্প সমালোচক।

এই বিভাগে আরো আছে

সংবাদ 8422576292859945242

একটি মন্তব্য পোস্ট করুন

সঙ্গে থাকুন

জনপ্রিয়

সাম্প্রতিক

নেটয়ার্ক

  • বিজ্ঞাপন

     vm

    আঁকা-আঁকি আহ্ববান

    আপনার আঁকা, মজার মজার লেখা, ছবি আঁকার কলা-কৌশল, শিল্পীর জীবনী, প্রবন্ধ, চিত্রাঙ্কন প্রতিযোগিতা অথবা প্রদর্শনীর সংবাদ টুনস ম্যাগে ছাপাতে চাইলে পাঠিয়ে দিন। আমাদের ইমেইল করুন- bangla@toonsmag.com এই ঠিকানায়।

    সহায়তা করুন

    item