সংস্কারের অভাবে নষ্টের পথে এসএম সুলতানের চিত্রকর্ম

সংস্কারের অভাবে বরেণ্য এ চিত্রশিল্পীর মূলবান সব চিত্রকর্ম নষ্ট হয়ে যাচ্ছে। এখনই ব্যবস্থা না নিলে পরবর্তী প্রজন্ম বরেণ্য এ শিল্পীর চিত্রক...

সংস্কারের অভাবে বরেণ্য এ চিত্রশিল্পীর মূলবান সব চিত্রকর্ম নষ্ট হয়ে যাচ্ছে। এখনই ব্যবস্থা না নিলে পরবর্তী প্রজন্ম বরেণ্য এ শিল্পীর চিত্রকর্ম দেখতে পাবে না। চিত্রকর্ম সংরক্ষণের দাবি সুলতান ভক্তদের।
এসএম সুলতানের চিত্রকর্মের সৃজনশীলতা নজর কেড়েছিল দেশে ও দেশের বাইরে। একেছেন জল-নৌকা-জেলে, গ্রামের কর্মঠ মানব-মানবীর মুখ এবং ধান ভানা, মাছ ধরার মতো গ্রামবাংলার নিত্যদিনের কাজের ছবি।
তার চিত্রকর্ম বিশ্বখ্যাত চিত্রশিল্পী পাবলো পিকাসো, ডুফি, সালভাদর দালি, মাঁতিসের মতো বড় বড় শিল্পীদের চিত্রকর্মের সঙ্গে প্রদর্শীত হয়েছিল।
শিল্পীর এসব চিত্রকর্ম সংরক্ষণে নরাইলের মাছিমদিয়া গ্রামে তার নিজ বাড়িতে গড়ে তোলা হয় সুলতান স্মৃতি সংগ্রহশালা। কিন্তু যথাযথভাবে সংরক্ষণ না করায় বরেণ্য এ শিল্পীর মূল্যবান সব চিত্রকর্ম নষ্ট হয়ে যাচ্ছে। তবে চিত্রকর্ম সংরক্ষণে নানা উদ্যোগের কথা জানিয়েছেন জেলা প্রশাসক।
নড়াইলের অতিরিক্ত জেলা প্রশাসক মো. রায়হান কাওছার জানান, "এসএম সুলতানের চিত্রকর্মগুলো দেশের সীমানা ছাড়িয়ে আন্তর্জাতিক অঙ্গনে আমাদের পরিচিত করেছিল। এই ছবিগুলো আসলেই অনেক দুর্লভ। ছবিগুলো কিভাবে দীর্ঘদিন সংরক্ষণ করা যায় সে বিষয়ে আমরা ঊর্ধ্বতন কর্তৃপক্ষের সঙ্গে যোগাযোগ করবো।"

এই বিভাগে আরো আছে

সংবাদ 384094915101724657

একটি মন্তব্য পোস্ট করুন

সঙ্গে থাকুন

জনপ্রিয়

সাম্প্রতিক

নেটয়ার্ক

  • আঁকা-আঁকি আহ্ববান

    আপনার আঁকা, মজার মজার লেখা, ছবি আঁকার কলা-কৌশল, শিল্পীর জীবনী, প্রবন্ধ, চিত্রাঙ্কন প্রতিযোগিতা অথবা প্রদর্শনীর সংবাদ টুনস ম্যাগে ছাপাতে চাইলে পাঠিয়ে দিন। আমাদের ইমেইল করুন- bangla@toonsmag.com এই ঠিকানায়।

    সহায়তা করুন

    item